ব্যবসা

কাঁচা পাট রপ্তানির মেয়াদ বাড়ালো বাংলাদেশ

ঢাকা, ০৯ সেপ্টেম্বর – কাঁচা পাট রপ্তানির মেয়াদ বাড়িয়েছে সরকার। বাণিজ্য মন্ত্রণালয় গত বুধবার এক আদেশে জানিয়েছে, আগামী ৩১ অক্টোবর পর্যন্ত দেশ থেকে কাঁচা পাট রপ্তানি করা যাবে।

রপ্তানি নীতি ২০২১-২৪ অনুযায়ী কাঁচা পাট শর্ত সাপেক্ষে রপ্তানি পণ্যের তালিকাভুক্ত। এর আগে গত ৩০ জুন পর্যন্ত এর রপ্তানির অনুমোদন দেওয়া হয়। পরে তা বাড়িয়ে ৩১ আগস্ট করা হয়।

এরপর বাংলাদেশ জুট অ্যাসোসিয়েশন সময় বাড়ানোর জন্য পুনরায় আবেদন করে। ব্যবসায়ীদের আবেদনের পরিপ্রেক্ষিতে আরেক দফা সময় বাড়াল বাণিজ্য মন্ত্রণালয়।

রপ্তানি উন্নয়ন ব্যুরোর তথ্য অনুযায়ী, ২০২১-২২ অর্থবছরে বাংলাদেশ থেকে বিশ্বের বিভিন্ন দেশে ২১ কোটি ৬১ লাখ মার্কিন ডলারের কাঁচা পাট রপ্তানি হয়েছে। চলতি ২০২২-২৩ অর্থবছরে বাংলাদেশ থেকে ২৪ কোটি ডলারের কাঁচা পাট রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে বাণিজ্য মন্ত্রণালয়। চলতি অর্থবছরের প্রথম দুই মাসে ২ কোটি ৪ লাখ ডলারের কাঁচা পাট রপ্তানি হয়েছে।

বাংলাদেশ থেকে প্রধানত ভারতে কাঁচা পাট রপ্তানি হয়। এর বাইরে পাকিস্তান, চীন, নেপাল, ব্রাজিলসহ বিভিন্ন দেশে এ পণ্য রপ্তানি হয়ে থাকে।

কাঁচা পাটের বাইরে বিভিন্ন ধরনের পাটপণ্যের অন্যতম রপ্তানিকারক দেশ বাংলাদেশ। বাংলাদেশি বহুমুখী পাটপণ্যের বিশেষ কদর রয়েছে বিভিন্ন দেশে।

সূত্র: সমকাল
আইএ/ ০৯ সেপ্টেম্বর ২০২২

Back to top button