জানা-অজানা

বিশ্বে আরও ১৫৮৭ মৃত্যু, শনাক্ত প্রায় ৫ লাখ

বিশ্বে মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় এক হাজার ৫৮৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত মোট মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ৬৫ লাখ ১২ হাজার ১১১ জন। একই সময়ে নতুন রোগী শনাক্ত হয়েছেন চার লাখ ৯৪ হাজার ৯০৫ জন। এ নিয়ে শনাক্ত বেড়ে দাঁড়িয়েছে ৬১ কোটি ২৪ লাখ ৪২ হাজার ৮৭ জনে।

একদিনে করোনা থেকে সেরে উঠেছেন ৭ লাখ ২৩ হাজার ৪৬৬ জন। এ নিয়ে মোট সুস্থ হলেন ৫৯ কোটি ২ লাখ ৩৬ হাজার ৫৪৯ জন।
শুক্রবার (৯ সেপ্টেম্বর) সকালে করোনাভাইরাসে শনাক্ত, মৃত্যু ও সুস্থতার নিয়মিত আপডেট দেওয়া আন্তর্জাতিক পরিসংখ্যানবিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য জানা গেছে।

করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। এসময়ে দৈনিক সংক্রমণে শীর্ষে রয়েছে জাপান।

করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্রে একদিনে ২৮৭ জনের মৃত্যুর পাশাপাশি সংক্রমিত হয়েছেন ৪৬ হাজার ৬৬১ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ৯ কোটি ৬৯ লাখ ৫৯ হাজার ১৬৫ জন। আর মৃত্যু হয়েছে ১০ লাখ ৭৪ হাজার ৭৮৭ জনের।
জাপানে একদিনে শনাক্ত হয়েছেন এক লাখ ২৬ হাজার ৪৮৭ জন রোগী। একই সময়ে মারা গেছেন ২৬৫ জন। এ নিয়ে দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪১ হাজার ৮৪০ জনে এবং শনাক্ত এক কোটি ৯৭ লাখ ৬১ হাজার ৭৩৩ জনে।

দৈনিক সংক্রমণে দ্বিতীয় অবস্থানে থাকা দক্ষিণ কোরিয়ায় ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন ৭২ হাজার ৫৯৯ জন। এসময়ে মারা গেছেন ৬৪ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ২ কোটি ৩৮ লাখ ৬৪ হাজার ৫৬০ জন এবং মোট মৃত্যু হয়েছে ২৭ হাজার ৩১৩ জনের।

বৈশ্বিক শনাক্তের তালিকার তৃতীয় অবস্থানে থাকা ফ্রান্সে গত ২৪ ঘণ্টায় ৫৮ জনের মৃত্যু ও ১৯ হাজার ৮৬৬ জন সংক্রমিত হয়েছেন। এসময়ে শনাক্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে থাকা প্রতিবেশী দেশ ভারতে সংক্রমিত হয়েছেন ৩ হাজার ৭৭৫ জন।

সংক্রমণের দিক থেকে চতুর্থ ও মৃত্যুতে তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে একদিনে ৯৯ জনের মৃত্যু ও শনাক্ত হয়েছেন ৪ হাজার ৯৯ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত তিন কোটি ৪৫ লাখ ৪৯ হাজার ৯০৫ জন। আর মারা গেছেন ছয় লাখ ৮৪ হাজার ৭৮৪ জন।
জার্মানিতে একদিনে মারা গেছেন ১১৯ জন এবং সংক্রমিত হয়েছেন ৩৫ হাজার ৯৯৫ জন। এ নিয়ে দেশটিতে শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে তিন কোটি ২৪ লাখ ২২ হাজার ৮৪ জন এবং মৃতের সংখ্যা এক লাখ ৪৮ হাজার ২১৭ জনে।

রাশিয়ায় একদিনে মারা গেছেন ৯৩ জন এবং সংক্রমিত হয়েছেন ৫০ হাজার ৬১৮ জন। ইতালিতে এসময়ে ৮৯ জনের মৃত্যু ও সংক্রমিত হয়েছেন ১৭ হাজার ৩১৭ জন।

এছাড়া গত ২৪ ঘণ্টায় বিশ্বের অন্য দেশগুলোর মধ্যে অস্ট্রেলিয়ায় ৭৪, ইরানে ২৩, মেক্সিকোতে ২৩, ইন্দোনেশিয়ায় ১২, পোল্যান্ডে ২৫, কলম্বিয়ায় ৬২, তাইওয়ানে ২৯, থাইল্যান্ডে ১৯, ফিলিপাইনে ৩৯, হংকংয়ে ১২, ক্রোয়েশিয়ায় ১১, গুয়েতেমালায় ২৩ এবং চিলিতে ৪৮ জনের মৃত্যু হয়েছে।

আইএ/ ০৯ সেপ্টেম্বর ২০২২

Back to top button