ইউরোপ

পুতিন বললেন, আস্থা হারিয়েছে ডলার

মস্কো, ০৮ সেপ্টেম্বর – মার্কিন ডলার ও ইউরোর মতো প্রচলিত মুদ্রার ওপর থেকে আস্থা চলে গেছে। তাছাড়া এসব মুদ্রা এখন আর আন্তর্জাতিক লেনদেনের জন্য ভিত্তি হতে পারে না বলে মন্তব্য করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রাশিয়ার সংবাদমাধ্যম আরটির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

রুশ প্রেসিডেন্ট পুতিন বলেন, ধীরে ধীরে রাশিয়া অনির্ভরযোগ্য এইসব মুদ্রা থেকে সরে আসছে। পশ্চিমা দেশগুলো বৈশ্বিক অর্থনৈতিক ব্যবস্থার ভিত্তি ক্ষতিগ্রস্ত করে দিয়েছে। লেনদেনের ক্ষেত্রে ডলার, ইউরো ও পাউন্ড স্টার্লিংয়ের ওপর থেকে আস্থা উঠে গেছে। এসব মুদ্রা রিজার্ভ ও সম্পদ হিসেবে জমা রাখার মতো এখন আর কিছু না।

ভ্লাদিভস্তকে ‘ইস্টার্ন ইকোনমিক ফোরাম’র বার্ষিক সম্মেলনে দেওয়া বক্তৃতায় পুতিন আরও বলেন, ডলার ও পাউন্ড স্টার্লিংয়ের এই প্রবণতার কারণে রাশিয়াসহ অনেক দেশ অন্য মুদ্রা ব্যবহারের দিকে ঝুঁকে পড়ছে। এ ক্ষেত্রে চীনের মুদ্রা ব্যবহার করা হচ্ছে।

তিনি বলেন, ধীরে ধীরে আমরা এইসব অনির্ভরযোগ্য মুদ্রা থেকে দূরে সরে আসছি, এমনকি যুক্তরাষ্ট্রের মিত্ররা পর্যন্ত ডলারে সঞ্চয় ও পেমেন্ট কমিয়ে দিয়েছে। এছাড়া, গ্যাসের মূল্য পরিশোধের ক্ষেত্রে মঙ্গলবার থেকে রাশিয়া ও চীন রুবল ও ইউয়ান ব্যবহার করার ব্যাপারে একমত হয়েছে।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/০৮ সেপ্টেম্বর ২০২২

Back to top button