জাতীয়

উত্তরা-আগারগাঁওয়ে ডিসেম্বরে চলবে মেট্রোরেল


ঢাকা, ০৭ সেপ্টেম্বর – উত্তরার দিয়াবাড়ি হতে আগারগাঁও পর্যন্ত বাংলাদেশের প্রথম মেট্রোরেল চালু হচ্ছে আগামী ডিসেম্বর মাসে। সরকারিভাবে এ পরিকল্পনা গ্রহণ করা হয়েছে বলে বুধবার এক সরকারি তথ্য বিবরণীতে (পিআইডি) জানানো হয়।

এতে বলা হয়, মেট্রোরেল সম্পর্কে জনসাধারণকে সম্যক ধারণা প্রদানের লক্ষ্যে এমআরটি লাইন-৬ এর উত্তরা ডিপো এলাকায় মেট্রো রেল এক্সিবিশন অ্যান্ড ইনফরমেশন সেন্টার (এমইআইসি) নির্মাণ করা হয়েছে। মেট্রো ট্রেনের মক আপ, মূল মেট্রো ট্রেন সেটের সঙ্গে সামঞ্জস্য রেখে জনসাধারণকে মেট্রো ট্রেনের যাতায়াত সম্পর্কে সুস্পষ্ট ধারণা প্রদানের জন্য স্বয়ংক্রিয়ভাবে চলাচলে সক্ষম ২ সেট মিনি মেট্রো ট্রেন, মেট্রো স্টেশন থেকে স্বয়ংক্রিয় ও ম্যানুয়াল পদ্ধতিতে টিকেট সংগ্রহের টিকেট ভেনডিং মেশিন (এমভিটি),আই টিকেট অফিস মেশিন (টিওএম), মেট্রো স্টেশনের সঙ্গে সামঞ্জস্য রেখে স্মার্ট কার্ড বেসড্ প্রবেশ এবং বহিরগমন গেইট এমইআইসি’তে স্থাপন করা হয়েছে। মেট্রোরেলের অভ্যন্তরে ও মেট্রোরেল স্টেশনে যাত্রীদের করণীয় এবং বর্জনীয় বিষয়সমূহের সচিত্র উপস্থাপনা সম্বলিত ডিসপ্লে বোর্ড স্থাপন করা এবং ভিডিও, অ্যানিমেটেড কার্টুন এবং টিকেট সংগ্রহের পদ্ধতি প্রদর্শন করার ব্যবস্থা রাখা হয়েছে।

এদিকে, ঢাকা ম্যাস র‌্যাপিড ট্র্যানজিট ডেভেলপমেন্ট প্রজেক্টের এক সংবাদ বিজ্ঞপ্তির বরাত দিয়ে পিআইডি জানায়, শিক্ষার্থীদের জন্য এমইআইসি পরিদর্শনের বিশেষ উদ্যোগ নিয়েছে সরকার। প্রতি ব্যাচে ৫০ জন শিক্ষার্থী এমইআইসি পরিদর্শন করতে পারবে। এজন্য কোনো শিক্ষার্থীকে প্রবেশ মূল্য প্রদান করতে হবে না। তবে অধ্যয়নরত শিক্ষা প্রতিষ্ঠানের পরিচয়পত্র প্রদর্শন করতে হবে। শিক্ষার্থীদের এমইআইসি’তে যাতায়াতের ব্যবস্থা সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানকে করতে হবে।

এমইআইসি পরিদর্শনের সময়সূচি হলো সোমবার থেকে শনিবার সকাল ১০ টা থেকে বিকাল ৫ পর্যন্ত, দুপুর ১টা থেকে ১ টা ৫০ মিনিট পর্যন্ত নামাজ ও মধ্যহ্ন ভোজের বিরতি থাকবে। রোববার সাপ্তাহিক বন্ধ থাকবে। প্রয়োজনে মোসা. মৌসুমী হাবিব (উপসচিব), উপপ্রকল্প পরিচালক (গণসংযোগ), এমআরটি লাইন-৬, মোবাইল নম্বর : ০১৭৬০৪০৪৪৫৮ এর সাথে যোগাযোগ করতে হবে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ০৭ সেপ্টেম্বর ২০২২

Back to top button