ক্রিকেট

ফাইনাল নিশ্চিতের মিশন পাকিস্তানের, টিকে থাকার লড়াই আফগানদের

আবুধাবি, ০৭ সেপ্টেম্বর – এশিয়া কাপের ফাইনালের সমীকরণটা এক হিসাবে সহজ। আবার কঠিন করে ভাবলে জটিল। সমীকরণের হিসাবে ফাইনালে যাওয়ার এক চিমটে সুযোগ এখনও আছে ভারতের।

তার জন্য শেষ ম্যাচে আফগানদের বিপক্ষে জিততে হবে রোহিত শর্মাদের। শ্রীলঙ্কার জিততে হবে পাকিস্তানের বিপক্ষে হাতে থাকা ম্যাচও। তবে ওই সমীকরণের আগেই আছে সহজ সমীকরণ।

বুধবার মুখোমুখি হবে পাকিস্তান ও আফগানিস্তান। ওই ম্যাচে পরিষ্কার ফেবারিট পাকিস্তান। প্রত্যাশা মতো আফগানদের বাবর আজমের দল হারাতে পারলেই ফাইনালে উঠে যাবে পাকিস্তান। ফাইনালে এক পা দিয়ে রাখা শ্রীলঙ্কারও ১১ সেপ্টেম্বরের ম্যাচের টিকিট বুকিং হয়ে যাবে।

ব্ল্যাক ফ্রাইডের ‘বাই ওয়ান-গেট ওয়ান’ অফারের মতো আফগানিস্তানের সঙ্গে ভারতেরও এক ম্যাচ হাতে থাকতে বাড়ি ফেরার টিকিট নিশ্চিত হয়ে যাবে। তখন পাকিস্তান-শ্রীলঙ্কা এবং ভারত-আফগানিস্তানের ম্যাচ পরিণত হবে নিয়ম রক্ষায়।

সংযুক্ত আরব আমিরাতের কন্ডিশন পাকিস্তান-আফগানিস্তান দুই দলের জন্যই চেনা। শাহজাহর ছোট মাঠে দুই দলের লড়াই জমতে পারে। আইসিসির পূর্ণ সদস্য পদ পাওয়ার পর ওয়ানডে ও টি-২০ ফরম্যাটে আফগানরা এর আগে তিনবার পাকিস্তানকে হারানোর কাছে গিয়েও পারেনি। এবার ওই জুজু মেটানোর পালা আফগানদের।

পাকিস্তানের ওপেনার মোহাম্মদ রিজওয়ান হাঁটুর ইনজুরিতে আছেন। তার খেলা না খেলার বিষয়টি এখনও নিশ্চিত করা হয়নি। এখন পর্যন্ত আসরের সর্বোচ্চ রান সংগ্রাহক রিজওয়ান না থাকলে ফাইনালের সমীকরণ কঠিন করার একটা সুযোগ পাবে আফগানরা।

সূত্র: সমকাল
এম ইউ/০৭ সেপ্টেম্বর ২০২২

Back to top button