শিক্ষা

দেশসেরা রাজশাহী কলেজ

ঢাকা, ০৬ সেপ্টেম্বর – জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত স্নাতক (সম্মান) পাঠদানকারী কলেজগুলোর পারফরম্যান্সের ভিত্তিতে কলেজ র‍্যাংকিং-২০১৮-এর ফলাফল প্রকাশ করা হয়েছে।

আজ মঙ্গলবার সকালে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় এ ফলাফল প্রকাশ করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. মশিউর রহমান।

২০১৮ সালের কলেজ র‍্যাংকিংয়ের জন্য অনলাইনে তথ্য প্রেরণের আহ্বান জানিয়ে ২০১৯ সালের ৩ মার্চ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। বিজ্ঞপ্তি অনুযায়ী ২৯১টি কলেজের পক্ষ থেকে আবেদন করা হয়। যাচাই-বাছাই শেষে ১২৫টি কলেজ প্রাথমিকভাবে নির্বাচিত হয়। নির্ধারিত কেপিআই (KPI) পয়েন্টের ভিত্তিতে জাতীয় পর্যায়ে ৮টি এবং ঢাকা অঞ্চলে ১০টি, চট্টগ্রাম অঞ্চলে ১০টি, রাজশাহী অঞ্চলে ১০টি, খুলনা অঞ্চলে ১০টি, বরিশাল অঞ্চলে ৪টি, সিলেট অঞ্চলে ৬টি, রংপুর অঞ্চলে ১০টি ও ময়মনসিংহ অঞ্চলে ৮টিসহ মোট ৭৬টি কলেজ চূড়ান্তভাবে নির্বাচিত হয়।

জাতীয় পর্যায়ে সেরা কলেজ নির্বাচিত হয়েছে রাজশাহী কলেজ, সেরা মহিলা কলেজ লালমাটিয়া মহিলা কলেজ, সেরা সরকারি কলেজ রাজশাহী কলেজ ও সেরা বেসরকারি কলেজ ঢাকা কমার্স কলেজ। জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত ৮৮১টি স্নাতক (সম্মান) পাঠদানকারী কলেজের পারফরম্যান্সের ভিত্তিতে ২০১৫ সাল থেকে কলেজ র‍্যাংকিং ফলাফল প্রকাশ করা হয়।

এ সময় বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য নিজামউদ্দিন আহমেদ, বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ আব্দুস সালাম হাওলাদার।

সূত্র: আমাদের সময়
এম ইউ/০৬ সেপ্টেম্বর ২০২২

Back to top button