ইউরোপ

উত্তর কোরিয়া থেকে গোলাবারুদ কিনছে রাশিয়া

ওয়াশিংটন, ০৬ সেপ্টেম্বর – রাশিয়া উত্তর কোরিয়ার কাছ থেকে লক্ষাধিক আর্টিলারি শেল এবং রকেট কিনছে। যুক্তরাষ্ট্রের নতুন গোয়েন্দা প্রতিবেদনের বরাতে এই তথ্য জানিয়েছে দ্য নিউ ইয়র্ক টাইমস।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে দ্য নিউ ইয়র্ক টাইমস বলেছে ,স্বল্প-পাল্লার রকেট এবং আর্টিলারি শেল ছাড়াও, রাশিয়া ভবিষ্যতে উত্তর কোরিয়ার অতিরিক্ত সরঞ্জাম কেনার চেষ্টা করবে বলে আশা করা হচ্ছে।

ওই মার্কিন কর্মকর্তা আরও জানান, উত্তর কোরিয়া থেকে অস্ত্র কেনার জন্য রাশিয়ার পদক্ষেপ প্রমাণ করে যে “রুশ সামরিক বাহিনী ইউক্রেনে তীব্র সরবরাহের ঘাটতিতে ভুগছে।

উল্লেখ্য, রাশিয়ার বিরুদ্ধে আন্তর্জাতিক নিন্দা এবং নিষেধাজ্ঞাগুলি যা তার সামরিক অস্ত্র ও সরঞ্জাম সরবরাহ করা আরও কঠিন করে তুলেছে। যার ফলে ফেব্রুয়ারিতে ইউক্রেনে আগ্রাসনের পর থেকে রাশিয়া উত্তর কোরিয়া এবং ইরান সহ দেশগুলির সাথে সম্পর্ক গভীর করেছে।

যুক্তরাষ্ট্র পূর্বে বলেছে যে মস্কো ইরানের কাছ থেকে ড্রোন কিনছে , যা রাশিয়ার নিন্দায় যোগ দেয়নি, পরিবর্তে পূর্ব ইউরোপে ন্যাটোর সম্প্রসারণকে সংঘাতের মূল কারণ হিসাবে দায়ী করে।

জুলাই মাসে, পূর্ব ইউক্রেনের দুটি স্বঘোষিত প্রজাতন্ত্রের স্বাধীনতাকে স্বীকৃতি দেওয়ার জন্য রাশিয়াকে সমর্থন দেয় পিয়ংইয়ং। এর পরই উত্তর কোরিয়ার সাথে সম্পর্ক ছিন্ন করে ইউক্রেন।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/০৬ সেপ্টেম্বর ২০২২

Back to top button