ইউরোপ

ব্রিটেনে ৭ জনে ১ জন মনে করেন লিজ ট্রাস বরিসের চেয়ে ভালো করবেন

লন্ডন, ০৬ সেপ্টেম্বর – যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন লিজ ট্রাস। সোমবার (৫ সেপ্টেম্বর) নতুন প্রধানমন্ত্রী হিসেবে ঘোষণা করা হয়েছে তার নাম। তবে দেশ পরিচালনার কাজ কেমন করবেন নতুন প্রধানমন্ত্রী? এমন মতামত জরিপে ৭ জনের মধ্যে একজন ব্রিটেনের নাগরিক মনে করেন লিজ ট্রাস বরিস জনসনের চেয়ে ভালো করবেন।

সোমবার ইউগভ-এর একটি স্ন্যাপ ভোটে জানা যায় প্রায় এক চতুর্থাংশ লোক মনে করেন যে তিনি আরও খারাপ করবেন।

স্থানীয় সময় মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রী বরিস জনসনের কাছ থেকে দায়িত্ব বুঝে নেবেন লিজ ট্রাস। ক্ষমতাগ্রহণের সময় লিজ ট্রাস অনেক সমস্যার মুখোমুখি হচ্ছেন যা দেশকে ক্রমবর্ধমান ব্যয় ও সংকট থেকে আসন্ন মন্দার দিকে নিয়ে যাচ্ছে।

প্রাপ্তবয়স্কদের অংশগ্রহণে ইউগভের জরিপে দেখা গেছে যে, ১৪ শতাংশ লোক জনসনের চেয়ে ট্রাস আরও ভালো কাজ করবেন বলে আশা করেন, যখন ২৭ শতাংশ বলেন যে তিনি আরো খারাপ করবেন।

নির্বাচনী প্রচারের সময়ে লিজ ট্রাস যেসব কর্মসূচি ও নীতির কথা বলেছিলেন, তার কেন্দ্রে রয়েছে অর্থনীতি পুনরুদ্ধারের জন্য ব্যবসাবান্ধব কর কমানোর অঙ্গীকার। জ্বালানি সংকট মোকাবিলা করাও রয়েছে তার অগ্রাধিকারের তালিকায়।

জরিপকৃতদের মধ্যে অর্ধেকই ট্রাসকে পরবর্তী নেতা হওয়ার বিষয়ে হতাশা প্রকাশ করেছেন। তবে পাঁচ জনের মধ্যে একজনের ব্রিটেনের জীবনযাত্রার ব্যয়বহুল সমস্যাটি সহজ করার জন্য ট্রাসের প্রতি আস্থা রয়েছে।

৬ বছরের মধ্যে যুক্তরাজ্যের চতুর্থ প্রধানমন্ত্রী হওয়ার জন্য ক্ষমতাসীন দল কনজারভেটিভ পার্টি লিজ ট্রাসকে নেতা নির্বাচন করেছে। যিনি দেশটির তৃতীয় নারী প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছেন।

সোমবার (৫ সেপ্টেম্বর) ঘোষিত ফলাফলে দেখা গেছে, দলের ১ লাখ ৭২ হাজার ভোটারের মধ্যে ভোট দিয়েছেন ৮২ শতাংশ। এতে ৮১ হাজার ৩২৬টি ভোট পেয়ে বিজয়ী হয়েছেন লিজ ট্রাস। তার প্রতিদ্বন্দ্বী ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক পেয়েছেন ৬০ হাজার ৩৯৯ ভোট।

সূত্র: জাগোনিউজ
আইএ/ ০৬ সেপ্টেম্বর ২০২২

Back to top button