জাতীয়

মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা না হওয়ায় হতাশা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী

ঢাকা, ০৬ সেপ্টেম্বর – ভারতকে বাংলাদেশের ‘বিশ্বস্ত বন্ধু’ আখ্যা দিয়ে দুই দেশের মধ্যে বিদ্যমান সমস্যা সমাধানে আলোচনার মাধ্যমে আসবে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি আরও বলেছেন, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের সঙ্গে তার সম্পর্ক রাজনীতির ঊর্ধ্বে। তিনি দিল্লিতে মমতার সঙ্গে সাক্ষাৎ করতে চেয়েছিলেন। কিন্তু তা আর হচ্ছে না।

প্রধানমন্ত্রীর সম্মানে সোমবার নয়াদিল্লিতে বাংলাদেশের হাইকমিশনার আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠান ও নৈশভোজ অনুষ্ঠানে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি একথা বলেন। খবর বাসসের।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম প্রধানমন্ত্রীকে উদ্ধৃত করে সাংবাদিকদের বলেন, প্রধানমন্ত্রী বলেছেন, ভারত বাংলাদেশের বৃহত্তম প্রতিবেশী ও বন্ধু দেশ এবং বাংলাদেশের সঙ্গে ভারতের সুসম্পর্ক রয়েছে।

প্রধানমন্ত্রী আরও বলেন, রাজনৈতিক কারণে বাংলাদেশের সঙ্গে ভারতের আলাদা সম্পর্ক রয়েছে। কারণ ১৯৭১ সালে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধ চলাকালে ভারত সম্পূর্ণরূপে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছিল। আমাদের সমস্যা থাকতে পারে, কিন্তু আলোচনার মাধ্যমে যে কোনো সমস্যারই সমাধান করা যায়।
এর আগে ভারতের বার্তা সংস্থা এএনআইকে এক সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী বলেছেন, গঙ্গা ছাড়াও আমাদের আরও ৫৪টি নদী রয়েছে। তাই গঙ্গার পানি ভাগাভাগি করে নেওয়ার পাশাপাশি তিস্তার পানি বণ্টন সমস্যারও সমাধান হওয়া উচিত। তিনি বলেছেন, রোহিঙ্গা প্রত্যাবাসন নিশ্চিত করতে বাংলাদেশ আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে যোগাযোগ করছে। একই সঙ্গে ভারত এ সমস্যা সমাধানে মুখ্য ভূমিকা পালন করতে পারে।

সূত্র: সমকাল
আইএ/ ০৬ সেপ্টেম্বর ২০২২

Back to top button