জাতীয়

ব্যক্তিগত কাজে ব্যাংকের গাড়ি ব্যবহার করা যাবে না

ঢাকা, ০৫ সেপ্টেম্বর – বিদ্যুৎ ও জ্বালানি ব্যয় কমানোর নির্দেশনার অংশ হিসেবে জ্বালানি ব্যয় কমাতে ব্যক্তিগত কাজে বিধিবহির্ভূতভাবে অফিসের গাড়ি ব্যবহার না করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। সোমবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এসংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে।

এতে বলা হয়েছে, জ্বালানি (পেট্রল, ডিজেল, গ্যাস ইত্যাদি), ওয়েল ও লুব্রিকেন্টের ব্যবহার ২০ শতাংশ বা এর বেশি কমিয়ে আনার ব্যবস্থা চলমান রাখতে হবে। এ ক্ষেত্রে বরাদ্দ করা জ্বালানির অপব্যবহার (যেমন- ব্যক্তিগত কাজে বিধিবহির্ভূতভাবে অফিসের গাড়ির ব্যবহার, প্রাধিকারবহির্ভূত গাড়ি বরাদ্দ ইত্যাদি) রোধকল্পে দৃষ্টান্তমূলক পদক্ষেপ নিতে বলা হয়েছে।

এ ছাড়া বিদ্যুতের ব্যবহার ২৫ শতাংশ বা আরো বেশি কমিয়ে আনতেও কার্যকর ব্যবস্থা জোরদার করতে বলেছে কেন্দ্রীয় ব্যাংক। আর্থিক খাতের নিয়ন্ত্রণ সংস্থা বলছে, বিদ্যুৎ অপব্যবহারের ক্ষেত্রগুলো (যেমন—প্রাধিকারের বাইরে শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্রের ব্যবহার, অপ্রয়োজনীয় বিদ্যুৎ বাতি প্রজ্জ্বালন, গিজার, বৈদ্যুতিক কেটলি, বৈদ্যুতিক সরঞ্জামের অধিক ও অপ্রয়োজনীয় ব্যবহার ইত্যাদি) চিহ্নিত করে বিদ্যুৎ সাশ্রয়ের লক্ষ্যে ব্যবস্থা নেওয়ার তাগিদ দেওয়া হয়েছে।

সূত্র: কালের কণ্ঠ
এম ইউ/০৫ সেপ্টেম্বর ২০২২

Back to top button