জাতীয়

শেষ মুহূর্তে পররাষ্ট্রমন্ত্রীর ভারত সফর বাতিল হওয়া নিয়ে যা জানা গেল

ঢাকা, ০৫ সেপ্টেম্বর – প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের তালিকা থেকে শেষ মুহূর্তে বাদ পড়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। এ বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে বিবিসি বাংলা।

তাদের প্রতিবেদনে বলা হয়, নাম প্রকাশ না করার শর্তে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন একাধিক কর্মকর্তা জানিয়েছেন, প্রধানমন্ত্রীর সফর সঙ্গীদের তালিকায় নাম থাকলেও একেবারে শেষ মুহূর্তে রবিবার রাতে পররাষ্ট্রমন্ত্রী বাদ পড়ায় তারাও অবাক হয়েছেন। তারা ধারণা করছেন, পররাষ্ট্রমন্ত্রী বিভিন্ন সময় বাংলাদেশ-ভারত সম্পর্কসহ বিভিন্ন বিষয়ে মন্তব্য করে সমালোচনার জন্ম দিয়েছেন। এ বিষয়গুলো অন্যতম কারণ হতে পারে।

বিবিসির প্রতিবেদনে উল্লেখ করা হয়, সর্বশেষ গত মাসে চট্টগ্রামে হিন্দু সম্প্রদায়ের এক অনুষ্ঠানে আব্দুল মোমেন জানান, শেখ হাসিনাকে টিকিয়ে রাখতে তিনি ভারতকে অনুরোধ করেছেন। তার এই মন্তব্য নিয়ে ব্যাপক আলোচনা-সমালোচনা হয়েছে।

এতে বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের আগে পররাষ্ট্রমন্ত্রীর ওই মন্তব্য বাংলাদেশ এবং ভারত-দুই দেশকে অস্বস্তিতে ফেলেছিল। কর্মকর্তারা ধারণা করছেন, শীর্ষ বৈঠকে এ অস্বস্তি এড়াতে সফর থেকে পররাষ্ট্রমন্ত্রী বাদ পড়ে থাকতে পারেন।

পররাষ্ট্রমন্ত্রীর এক ব্যক্তিগত কর্মকর্তা অবশ্য সোমবার সংবাদমাধ্যমকে জানিয়েছেন, আব্দুল মোমেন অসুস্থতার কারণে প্রধানমন্ত্রীর সঙ্গে ভারত সফরে যাননি।

ভারপ্রাপ্ত পররাষ্ট্রসচিব রিয়ার অ্যাডমিরাল (অব) খোরশেদ আলম বিবিসি বাংলাকে বলেন, ‘হি ইজ নট ফিলিং ওয়েল (পররাষ্ট্রমন্ত্রী ভালো বোধ করছেন না), সে কারণেই তিনি যাননি’।

রবিবার প্রধানমন্ত্রীর ভারত সফরের আগে সংবাদ সম্মেলনে আব্দুল মোমেন বলেছিলেন, প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসাবে তিনি ভারত সফরে যাচ্ছেন। প্রধানমন্ত্রীর সফরসঙ্গীদের যে তালিকা পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রকাশ করা হয়েছিল, সেই তালিকায়ও পররাষ্ট্রমন্ত্রীর নাম ছিল বলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে।

তিনি যে শেষ মুহূর্তে বাদ পড়েছেন, তা প্রকাশ হয় সোমবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিল্লীর উদ্দেশ্যে ঢাকা ছেড়ে যাওয়ার পর।

তবে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এ সফরে রয়েছেন।

চার দিনের এ ভারত সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার মঙ্গলবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করার কথা রয়েছে।

সূত্র: দেশ রূপান্তর
এম ইউ/০৫ সেপ্টেম্বর ২০২২

Back to top button