জাতীয়

বৃষ্টিপাত আরও কমতে পারে

ঢাকা, ০৫ সেপ্টেম্বর – দেশে বৃষ্টিপাতের প্রবণতা কিছুটা কমেছে, আরও কমতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। তবে সোমবার (সেপ্টেম্বর) তাপমাত্রা কিছুটা কমতে পারে বলেও জানিয়েছে সংস্থাটি।

গত কয়েকদিন ধরে সারাদেশেই বৃষ্টি হচ্ছে। শনিবার সারাদেশে ৪৩টি বৃষ্টি পরিমাপক কেন্দ্রের মধ্যে একটি ছাড়া সবগুলোতেই বৃষ্টি রেকর্ড করা হয়েছে বলে জানিয়েছিল আবহাওয়া বিভাগ। তবে রোববার নয়টি কেন্দ্রে বৃষ্টি হয়নি।

রোববার (৪ সেপ্টেম্বর) সকাল ৬টা থেকে সোমবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি ৫৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে নীলফামারীর ডিমলায়। তবে রোববার সিলেটে সর্বোচ্চ ১১৬ মিলিমিটার বৃষ্টি হয়েছিল।

রোববার ঢাকায় এক মিলিমিটার বৃষ্টি হয়েছিল বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ। সোমবার সকাল থেকে ঢাকার আকাশে রোদ ও মেঘের লুকোচুরি খেলা।

রোববার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস ছিল যশোরে। সোমবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল রাজারহাটে ২৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানান, সোমবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টায় রাজশাহী, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, চট্টগ্রাম, খুলনা ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

এসময়ে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে জানিয়ে এ আবহাওয়াবিদ বলেন, আগামী তিনদিনের মধ্যে বৃষ্টির প্রবণতা আরও কমতে পারে।

সোমবার সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, পাবনা, টাঙ্গাইল, ঢাকা, ময়মনসিংহ, ফরিদপুর, মাদারীপুর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ বা দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে এক নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/০৫ সেপ্টেম্বর ২০২২

Back to top button