বিজ্ঞান ও প্রযুক্তি

যেসব ফোনে আর হোয়াটসঅ্যাপ চালানো যাবে না

বর্তমানে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হচ্ছে হোয়াটসঅ্যাপ। ব্যবহারকারীদের অভিজ্ঞতা ভালো করতে একের পর এক আপডেট ফিচার আনছে মেটার সাইটটি। সম্প্রতি হোয়াটসঅ্যাপ ঘোষণা দিয়েছে কিছু ফোনে আর চালানো যাবে না অ্যাপটি।

আগামী ২৪ অক্টোবর থেকেই এটি কার্যকর হবে। আইফোন ব্যবহারকারীদের জন্য দুঃসংবাদ। কারণ আইফোন ১০ ও ১১ সিরিজের ফোনগুলোতে আর অ্যাপটি ব্যবহার করা যাবে না বলেই জানিয়েছে হোয়াটসঅ্যাপ। ডব্লুএবিটাইনফোর একটি রিপোর্টে বলা হয়েছে, হোয়াটসঅ্যাপ এরই মধ্যে সেই সব আইফোন ব্যবহারকারীদের সতর্ক করতে শুরু করেছে, যেগুলো আইওএস ১০ ও আইওএস ১১ সাপোর্ট করে।

তবে ওই সব আইফোনে হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে না পারলে নতুন আইফোন কিনতে হতে পারে। আবার কিছু ক্ষেত্রে পুরোনোটাতেই চালাতে পারবেন। যদিও তা নির্ভর করবে ব্যবহারকারীর কাছে কোন আইফোন মডেল রয়েছে তার উপর।

হোয়াটসঅ্যাপ বলছে, মেসেজিং অ্যাপটি ব্যবহার করে যেতে আইওএস ১০ ও আইওএস ১১ সাপোর্টেড ডিভাইসের ব্যবহারকারীদের আইওএস ১২-তে আপগ্রেড করে নিতে হবে। অন্যদিকে অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহারকারীদের অ্যান্ড্রয়েড ৪.১ বা তার পরবর্তী কোনো ভার্সন আপডেট করে নিতে হবে ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপটি ব্যবহার করতে।

এবারই প্রথম নয়। গত বছর অক্টোবরে এমন ঘোষণা দিয়েছিল হোয়াটসঅ্যাপ। তবে এবার মাত্র দুটি ফোনের জন্য এই ব্যবস্থা হলেও সেবার একসঙ্গে ৪৩টি ফোনে বন্ধ করা হয়েছিল এই অ্যাপের অ্যাক্সেস।

মূলত কিছু দিন পর পরই হোয়াটসঅ্যাপ অ্যাপের মিনিমাস সিস্টেম রিকোয়ারমেন্ট আপডেট করে। যার ফলে কিছু কিছু স্মার্টফোনে হোয়াটসঅ্যাপ আর কাজ করে না। এজন্য পুরোনো মডেলের ফোনগুলোতে হোয়াটসঅ্যাপের আপগ্রেড ভার্সন কাজ করে না।

আইএ/ ০৪ সেপ্টেম্বর ২০২২

Back to top button