জাতীয়

নদ-নদীর পানি বাড়ছে, ফের বন্যার শঙ্কা

ঢাকা, ০৪ সেপ্টেম্বর – ভারতে ভারী বৃষ্টিপাতের কারণে সিলেটসহ বিভিন্ন অঞ্চলে আবারো বন্যার শঙ্কা দেখা দিয়েছে। এরইমধ্যে বাংলাদেশের সব নদ-নদীতে পানি বৃদ্ধির পূর্বাভাস দিয়েছে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (বাপাউবো)। দেশের ১০৯ পর্যবেক্ষণাধীন পানি সমতল স্টেশনের মধ্যে ৮৯ স্টেশনের পানি বৃদ্ধি পেয়েছে। আজ রোববার পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তি এ তথ্য জানানো হয়।

নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভূঁইয়ার সই করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ব্রহ্মপুত্র নদের পানি সমতল বর্তমানে স্থিতিশীল আছে। তবে আগামী ২৪ ঘণ্টায় এটি বাড়তে পারে। যমুনা ও পদ্মা নদীর পানি সমতল বৃদ্ধি পাচ্ছে। যা আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে।এছাড়া, দেশের উত্তর-পূর্বাঞ্চলের সব নদ-নদীর পানি সমতল বৃদ্ধি পাচ্ছে এবং আগামী দুই দিন এটি অব্যাহত থাকবে ।

আবহাওয়া সংস্থাগুলোর তথ্যানুযায়ী বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, আগামী ৪৮ ঘণ্টায় দেশের উত্তর-পূর্বাঞ্চল ও তৎসংলগ্ন ভারতের কিছু স্থানে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। ফলে এ সময়ে উত্তর-পূর্বাঞ্চলের সিলেট, সুনামগঞ্জ ও নেত্রকোণা জেলার প্রধান নদ-নদীর পানি সময় বিশেষে দ্রুত বাড়তে পারে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র বলছে, দেশের ১০৯ পর্যবেক্ষণাধীন পানি সমতল স্টেশনের মধ্যে ৮৯ স্টেশনের পানি বৃদ্ধি পেয়েছে। ১৯টির পানি হ্রাস ও একটি অপরিবর্তিত রয়েছে। তবে সব নদীর পানি বিপদসীমার নিচেই অবস্থান করছে।

সূত্র: বণিক বার্তা
আইএ/ ০৪ সেপ্টেম্বর ২০২২

Back to top button