ঢালিউড

মস্কোতে দুই পুরস্কার জিতল বাংলাদেশের সিনেমা

ঢাকা, ৩ সেপ্টেম্বর – ৪৪তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে দুইটি পুরস্কার জিতল বাংলাদেশের সিনেমা ‘আদিম’। ‘সিলভার সেন্ট জর্জ’ (বিশেষ জুরি পুরস্কার) এবং ‘নেটপ্যাক জুরি’ পুরস্কার জিতেছে বহুল প্রশংসিত এই সিনেমাটি।

আজ শনিবার (৩ সেপ্টেম্বর) নিজের ফেসবুক অ্যাকাউন্ট থেকে একটি স্ট্যাটাস দিয়ে ‘আদিম’-এর অর্জিত পুরস্কার সম্পর্কে সকলকে নিশ্চিত করেছেন সিনেমাটির পরিচালক যুবরাজ শামীম।

ফেসবুক স্ট্যাটাসে তিনি লিখেছেন, “আমরা ৪৪তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘আদিম’-এর জন্য সিলভার সেন্ট জর্জ পুরস্কার (বিশেষ জুরি পুরস্কার) জিতেছি এবং এর আগে আমি নেটপ্যাক জুরি পুরস্কার জিতেছি।

তাই মস্কোতে দুটি পুরস্কার জিতেছে চলচ্চিত্র ‘আদিম’। এই অর্জন আমি আমার বাবা শাহজাহান ভূঁইয়াকে উৎসর্গ করেছি। ”
তিনি আরো লিখেছেন, ‘উৎসবের শুরু থেকেই বেহরুজ শোয়েবি এবং আমি খুব ভালো বন্ধু হয়ে গিয়েছিলাম এবং আমরা সব সময় একসঙ্গে থাকতাম। আশ্চর্যজনকভাবে তিনি গোল্ডেন সেন্ট জর্জ পুরস্কার পান এবং আমিও দ্বিতীয়টি পেলাম। ’
এ ছাড়াও ভক্ত অনুরাগীদের উদ্দেশে এই পরিচালক লিখেছেন, ‘অনেক শুভাকাঙ্ক্ষী আমাকে অভিবাদন জানিয়েছেন কিন্তু আপনারা জানেন যে এটি আমার জন্য খুব ব্যস্ত সময় ছিল এবং আমি এখন উড়তে যাচ্ছি! তাই আমি পরে সকলকে উত্তর দেব। দয়া করে আমাকে আপনাদের ভালোবাসায় রাখুন এবং আমি আপনাদের কাছে কৃতজ্ঞ। আরো আপডেট পেতে ফেস্টিভাল ওয়েবসাইটের সঙ্গে যোগাযোগ রাখুন। ’
উল্লেখ্য, ‘আদিম’-এর প্রিমিয়ার শো ছিল ৩০ আগস্ট। সিনেমাটি দেখে সাধারণ দর্শকসহ উৎসবের বিচারকরাও প্রশংসা করেছেন। যুবরাজ জানিয়েছেন, প্রিমিয়ারের পরের দিনই তার দেশে ফেরত আসার কথা থাকলেও উৎসব কর্তৃপক্ষ তাকে শেষ দিন পর্যন্ত থাকতে বলে। তখনই তিনি কিছু একটা আন্দাজ করতে পেরেছিলেন।

টঙ্গীর একটি বস্তিতে ‘আদিম’-এর পুরো শুটিং করা হয়েছে। সিনেমার কাহিনি বস্তিকে কেন্দ্র করেই এবং চরিত্ররাও বস্তিতেই থাকে। গণ-অর্থায়নে নির্মাতার নিজস্ব প্রযোজনা প্রতিষ্ঠান রসায়নের ব্যানারে সিনেমাটি নির্মাণ করা হয়েছে। সহ-প্রযোজক হিসেবে যুক্ত ছিল সিনেমেকার ও লোটাস ফিল্ম।

সিনেমাটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন বাদশা, দুলাল, সোহাগী, সাদেক প্রমুখ। চিত্রগ্রহণ করেছেন আমির হামযা এবং সাউন্ড ও কালারের কাজ করেছেন সুজন মাহমুদ।

আইএ/ ৩ সেপ্টেম্বর ২০২২

Back to top button