এশিয়া

রাশিয়া সফরে যাচ্ছেন মিয়ানমারের সামরিক জান্তা প্রধান

নেপিডো, ০৩ সেপ্টেম্বর – অর্থনৈতিক বিষয় নিয়ে আলোচনা করতে আগামী সপ্তাহে রাশিয়া সফরে যাচ্ছেন মিয়ানমারের সামরিক জান্তা প্রধান মিন অং হ্লায়াং। সামরিক পদক্ষেপের কারণে দুই দেশের সরকারই কূটনৈতিক বিচ্ছিন্নতার সম্মুখীন হচ্ছে। তাই এই সফরের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে। খবর আলজাজিরার।

গ্লোবাল নিউ লাইট অব মায়ানমার পত্রিকা শনিবার এক প্রতিবেদনে জানিয়েছে, রাশিয়ার ভ্লাদিভোস্টক শহরে অনুষ্টেয় ইষ্টার্ন ইকনোমিক ফোরামে অংশ নিবেন জান্তা প্রধান।

চীন, ভারত, কাজাখস্তান,জাপানসহ অন্যান্য দেশের প্রতিনিধিরাও এই ফোরামে অংশ নিবেন বলে জানা গেছে।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, দুই দেশের মধ্যে সহযোগিতা আরো দৃঢ় করতে এবং বন্ধুত্বপূর্ণ সম্পর্ক করতে রুশ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন সামরিক জান্তা।

গত বছরের ফেব্রুয়ারিতে অং সান সূ চির বেসামরিক সরকারকে ক্ষমতাচ্যূত করার পর থেকে মিয়ানমারের ওপর পশ্চিমারা নিষেধাঞ্জা আরোপ করেছে। ফলে বিভিন্ন দেশের সাথে মিয়ানমারের সম্পর্কের অবনতি হয়েছে।

আগামী নভেম্বরে কম্বোডিয়ার রাজধানী নমপেনে অনুষ্ঠিত হবে দক্ষিণ-পূর্ব এশিয়ান দেশগুলোর সংগঠন আসিয়ানের শীর্ষ নেতাদের সম্মেলন। কিন্তু মিয়ানমারের রাজনৈতিক সংকট সমাধানে অগ্রগতির না হওয়ায় সম্মেলনে মিন অং হ্লায়ানকে আমন্ত্রন জানানো হবে না বলে ধারণা করা হচ্ছে।

সূত্র: কালের কণ্ঠ
এম ইউ/০৩ সেপ্টেম্বর ২০২২

Back to top button