জাতীয়পশ্চিমবঙ্গ

দুর্গাপূজা উপলক্ষে দুই হাজার টন ইলিশ চান পশ্চিমবঙ্গের ব্যবসায়ীরা

কলকাতা, ০৩ সেপ্টেম্বর – ভারতের পশ্চিমবঙ্গের ব্যবসায়ীরা আসন্ন দুর্গাপূজা উপলক্ষে কমপক্ষে ২ হাজার টন ইলিশ রপ্তানি করতে বাংলাদেশ সরকারের প্রতি অনুরোধ জানিয়েছেন। পশ্চিমবঙ্গে মৎস্য আমদানিকারক সংস্থার সাধারণ সম্পাদক এসএ মাকসুদ এ আহ্বান জানান। গতকাল শুক্রবার হিন্দুস্তান টাইমস এ খবর জানায়।

মাকসুদ বলেন, গত বছর বাংলাদেশ সরকার পশ্চিমবঙ্গে ৪ হাজার ৬০০ টন ইলিশ রপ্তানির অনুমোদন দিয়েছিল। সময়সীমার কারণে ১ হাজার ২০০ টন ইলিশ পশ্চিমবঙ্গে পৌঁছেছিল। তিনি জানান, এ বছর তাঁরা ২ হাজার টন রপ্তানি করার জন্য বাংলাদেশ সরকারের প্রতি অনুরোধ জানিয়েছেন। সেই সঙ্গে পুরো ইলিশের চালান আমদানির সময়সীমা এক মাস থেকে বাড়িয়ে ৪৫ দিন করা হয়েছে।

২০১২ সালে ইলিশ রপ্তানিতে নিষেধাজ্ঞা আরোপ করে বাংলাদেশ সরকার। তবে প্রতি বছর কয়েক হাজার টন ইলিশ ভারতে রপ্তানির অনুমোদন দেওয়া হয়। মাকসুদ জানান, তাঁরা সরকারের (বাংলাদেশ) কাছে নিষেধাজ্ঞা তুলে নেওয়ারও আবেদন জানিয়েছেন। দুর্গাপূজার আগে বাংলাদেশের ইলিশ পশ্চিমবঙ্গে পাওয়া যাবে বলে প্রত্যাশা করেন তিনি।

ভারতের গণমাধ্যমটি জানায়, পশ্চিমবঙ্গে ইলিশের উৎপাদন কমেছে। নদীর পরিবেশ দূষণকে এ জন্য দায়ী করছেন বিশেষজ্ঞরা। ২০২১ সালে পশ্চিমবঙ্গের জেলেরা ৬ হাজার ১৭০ টন ইলিশ আহরণ করেছেন।

পশ্চিমবঙ্গের ইউনাইটেড ফিশারম্যান অ্যাসোসিয়েশনের যুগ্ম সম্পাদক শ্যামসুন্দর দাস বলেন, খুব স্পর্শকাতর ও সূক্ষ্ণ কিছু পরিবর্তন ঘটেছে। ইলিশ ডিম ছাড়তে সাগর থেকে নদীতে আসে। কিন্তু ভালো পরিবেশ না পেলে তারা আসবে না। ইলিশ যদি পশ্চিমবঙ্গের হুগলী নদীর পরিবেশ উপযুক্ত মনে না করে, তাহলে বাংলাদেশের পদ্মা বা মেঘনায় যাবে।

সূত্র: সমকাল
এম ইউ/০৩ সেপ্টেম্বর ২০২২

Back to top button