ইউরোপ

অনির্দিষ্টকালের জন্য ইউরোপে গ্যাস সরবরাহ বন্ধ করলো রাশিয়া

মস্কো, ০৩ সেপ্টেম্বর – নর্ড স্ট্রিম পাইপ লাইনের মাধ্যমে ইউরোপের বিভিন্ন দেশে গ্যাস সরবরাহ করার বিষয়টি অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দিয়েছে রাশিয়া।

গতকাল শুক্রবার মার্কিন গণমাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

রাশিয়ার প্রধান গ্যাস কোম্পানি গ্যাজপ্রম বুধবার থেকে পাইপ লাইনের মাধ্যমে গ্যাস সরবরাহ সম্পূর্ণভাবে বন্ধ করে দিয়েছে এবং তিনদিন তা অব্যাহত থাকবে। কিন্তু শুক্রবার গ্যাজপ্রম নতুন করে জানিয়েছে যে, পাইপলাইনে প্রযুক্তিগত সমস্যার কারণে গ্যাস সরবরাহ বন্ধের মেয়াদ বাড়ানো হয়েছে। তবে কতদিনের জন্য গ্যাস সরবরাহ বন্ধ থাকবে এবং পাইপলাইনে কি ধরনের সমস্যা আছে তা বিস্তারিত কিছুই জানায়নি।
এক বিবৃতিতে গ্যাজপ্রম বলেছে, পাইপলাইনে যুক্তিগত সমস্যার কারণে নর্ড স্টিমের মাধ্যমে গ্যাস সরবরাহ পুরোপুরি বন্ধ করা হয়েছে এবং সমস্যার সমাধান না হওয়া পর্যন্ত বন্ধ থাকবে। পাইপ লাইনের মেরামতের কাজ সম্পন্ন না হওয়া পর্যন্ত গ্যাস সরবরাহ শুরু করা যাবে না।

জি-৭ ভুক্ত দেশগুলো যেদিন রাশিয়ার তেলের মূল্য নির্ধারণ করে দেয়ার ব্যাপারে কাজ করছে বলে ঘোষণা দিয়েছে সেই দিনই রাশিয়ার পক্ষ থেকে সরবরাহ বন্ধ করার মেয়াদ বাড়ানো হলো।

সম্প্রতি ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ জানিয়েছিলেন, পাইপলাইনের মেরামত কাজ করার মত প্রয়োজনীয় যন্ত্রাংশ নেই। এই মুহূর্তে একটি মাত্র টারবাইন চালু রয়েছে বলেও তিনি জানান।

সূত্র: বিডি-প্রতিদিন
এম ইউ/০৩ সেপ্টেম্বর ২০২২

Back to top button