জাতীয়

আগস্টে ট্রেন দুর্ঘটনায় নিহত ২৪, নৌপথে ৮

ঢাকা, ০৩ সেপ্টেম্বর – গত আগস্ট মাসে দেশের রেলপথে ২৩টি দুর্ঘটনায় ২৪ জন এবং নদীপথে ১১টি দুর্ঘটনায় ৮ জন নিহত হয়েছেন বলে রোড সেফটি ফাউন্ডেশন এক প্রতিবেদনে জানিয়েছে।

৯টি জাতীয় দৈনিক, ৭টি অনলাইন নিউজ পোর্টাল এবং ইলেকট্রনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে রোড সেফটি এ প্রতিবেদন তৈরি করেছে।

শনিবার (৩ সেপ্টেম্বর) রোড সেফটি ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাইদুর রহমান স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আগস্ট মাসে দেশের নদীপথে দুর্ঘটনায় ৮ জন নিহতের পাশাপাশি নিখোঁজ হয়েছেন ৬ জন। এ সময়ে রেলপথ দুর্ঘটনায় ২৪ জন নিহত ও ৯ জন আহত হয়েছেন।

আগস্টে সারাদেশে ৪৫৮টি সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন ৫১৯ জন। এর মধ্যে ১৮৩টি মোটরসাইকেল দুর্ঘটনায় ১৭২ জন নিহত হয়েছেন। মোটরসাইকেল দুর্ঘটনার হার ৩৯ দশমিক ৯৫ শতাংশ, আর নিহতের হার মোট নিহতের ৩৩ দশমিক ১৪ শতাংশ।

এই মাসে সড়ক দুর্ঘটনায় নিহতদের মধ্যে ৬৪ নারী ও ৬৯ শিশু রয়েছেন। এসব দুর্ঘটনায় ১০৯ জন পথচারী নিহত হয়েছেন, যা মোট নিহতের ২১ শতাংশ। যানবাহনের চালক ও সহকারী নিহত হয়েছেন ৯৪ জন, অর্থাৎ ১৮ দশমিক ১১ শতাংশ।

রোড সেফটি ফাউন্ডেশন জানায়, দেশে অরক্ষিত রেলক্রসিং ও রেল ট্র্যাকে দুর্ঘটনা বাড়ছে। ট্রাকসহ পণ্যবাহী দ্রুতগতির যানবাহন ও মোটরসাইকেল দুর্ঘটনাও কমছে না। মানসিক ও শারীরিকভাবে অসুস্থ চালকদের বেপরোয়া গতিতে পণ্যবাহী যানবাহন চালানো এবং অপ্রাপ্ত বয়স্ক ও যুবকদের বেপরোয়া মোটরসাইকেল চালানোর কারণে তারা নিজেরা দুর্ঘটনায় পতিত হচ্ছেন এবং অন্যান্য যানবাহনকেও আক্রান্ত করছেন।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/০৩ সেপ্টেম্বর ২০২২

Back to top button