দক্ষিণ এশিয়া

দেশে ফিরলেন গোতাবায়া, পেলেন রাষ্ট্রীয় অভ্যর্থনা

 

কলম্বো, ০৩ সেপ্টেম্বর – ক্ষমতাচ্যুত হওয়ার প্রায় ৫২ দিন পর দেশে ফিরলেন শ্রীলংকার সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। গতকাল শুক্রবার স্থানীয় সময় রাত সাড়ে ১১টার দিকে সিঙ্গাপুর এয়ারলাইন্সের একটি ফ্লাইটে থাইল্যান্ড থেকে শ্রীলংকায় ফেরেন তিনি। এ সময় তাকে লংকান মন্ত্রী ও রাজনীতিবিদেরা ফুল দিয়ে অভ্যর্থনা জানান।

স্থানীয় সংবাদমাধ্যম ডেইলি মিরর জানিয়েছে, গোতাবায়ার আসার খবরে বন্দরনায়েকে আন্তর্জাতিক বিমানবন্দরে কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়। কলম্বোর উইজেরামা মাওয়াথার কাছে একটি রাষ্ট্রীয় বাংলোতে থাকার ব্যবস্থা করা হয়েছে গোতাবায়ার। সেখানে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা করেছে লংকান সরকার।

অর্থনৈতিক সংকটের মধ্যে নিমজ্জিত হওয়ায় গোতাবায়ার পদত্যাগের আহ্বান জানিয়ে ব্যাপক গণবিক্ষোভ হয় শ্রীলংকায়। পরে গত জুলাইয়ে পদত্যাগ করেন গোতাবায়া। পদত্যাগের পর ১৩ জুলাই গোপনে দেশত্যাগ করে মালদ্বীপ চলে যান গোতাবায়া। এরপর মেডিকেল ভিসায় সিঙ্গাপুর যান। সিঙ্গাপুর থেকেই ১৪ জুলাই ইমেইলে নিজের পদত্যাগপত্র দেশে পাঠান গোতাবায়া। ১৫ জুলাই তার আনুষ্ঠানিক পদত্যাগের ঘোষণা দেন শ্রীলংকার সংসদ স্পিকার।

সিঙ্গাপুরে দুইবার গোতাবায়ার ভিসার মেয়াদ বাড়ানো হয়। তৃতীয়বার ব্যর্থ হওয়ার পর স্ত্রীকে সঙ্গে নিয়ে থাইল্যান্ড চলে যান তিনি। জানা গেছে, থাইল্যান্ডে গোতাবায়ার গতিবিধি সীমাবদ্ধ ছিল। ফলে দেশে ফেরার সিদ্ধান্ত নেন তিনি। এ ছাড়া যুক্তরাষ্ট্রে গ্রিন কার্ডের আবেদন করেছেন গোতাবায়া। সেটি অনুমোদন হওয়া পর্যন্ত নিজ দেশেই অবস্থান করবেন তিনি।

সূত্র: আমাদের সময়
এম ইউ/০৩ সেপ্টেম্বর ২০২২

 

Back to top button