উত্তর আমেরিকা

সামরিক বাহিনীতে যৌন নিপীড়ন মোকাবিলার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের

ওয়াশিংটন, ০৩ সেপ্টেম্বর – সামরিক বাহিনীতে যৌন নিপীড়ন মোকাবিলার অঙ্গীকার করেছে যুক্তরাষ্ট্র। শুক্রবার মার্কিন প্রেসিডেন্টের দফতর হোয়াইট হাউজের তরফে এমন অঙ্গীকারের কথা জানানো হয়েছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

জো বাইডেন প্রশাসন বলছে, মার্কিন যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীতে যৌন নিপীড়ন এবং হয়রানি বন্ধ করার বিষয়টি এখনও একটি অগ্রাধিকার হিসেবে রয়ে গেছে।

এই সপ্তাহে প্রকাশিত এক প্রতিবেদনে দেখা গেছে যে, যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীতে যৌন নিপীড়নের ঘটনা গত বছর ১৩ শতাংশ বেড়েছে।

শুক্রবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বিষয়টি নিয়ে কথা বলেন হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি কারিন জিন-পিয়েরে। তিনি বলেন, সামরিক বিচার কোডের আওতায় যৌন হয়রানি একটি সুনির্দিষ্ট অপরাধ। সেনাবাহিনীতে লিঙ্গভিত্তিক সহিংসতার ব্যাপারে প্রেসিডেন্ট জো বাইডেন গত জানুয়ারিতে একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন।

সমালোচকদের অভিযোগ, সরকার সমস্যা সমাধানের জন্য প্রয়োজনীয় সাহসী পদক্ষেপ নিতে ব্যর্থ হয়েছে। কারিন জিন-পিয়েরে বলেন, আমরা অনুধাবন করছি যে, আরও অনেক কাজ করে যেতে হবে। নতুন এই ডাটা সেই বিষয়টিই সামনে নিয়ে এসেছে।

সামরিক বাহিনীতে যৌন নিপীড়নের অভিশাপ মোকাবিলার বিষয়টি বাইডেন প্রশাসনের একটি অগ্রাধিকার বলেও জানান হোয়াইট হাউজের মুখপাত্র।

বৃহস্পতিবার পেন্টাগন কর্তৃক প্রকাশিত একটি গোপনীয় সমীক্ষা অনুযায়ী, যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীতে যৌন নিপীড়নের রিপোর্ট ২০২১ অর্থবছরে আগের বছরের তুলনায় ১৩ শতাংশ বেড়েছে।

সূত: বাংলা ট্রিবিউন
আইএ/ ০৩ সেপ্টেম্বর ২০২২

Back to top button