দক্ষিণ আমেরিকা

বিস্ফোরক হামলা: কলম্বিয়ায় ৮ পুলিশ কর্মকর্তা নিহত

বোগোতা, ০৩ সেপ্টেম্বর – কলম্বিয়ায় ভয়াবহ বিস্ফোরক হামলায় আট পুলিশ কর্মকর্তা নিহত হয়েছেন। স্থানীয় সময় শুক্রবার দেশটির পশ্চিমের সান লুইস অঞ্চলে এ হামলার ঘটনার ঘটে।

দেশটির প্রেসিডেন্ট গুস্তাভো পেট্রো এক টুইট বার্তায় এ ধরনের হামলার তীব্র নিন্দা জানিয়েছেন। একই সঙ্গে নিহত পুলিশ কর্মকর্তাদের পরিবারের প্রতি সহমর্মিতা জানান তিনি। তার দায়িত্ব গ্রহণের পর দেশটিতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ওপর এটি বড় হামলা বলে দাবি করেছেন তিনি।

গত আগস্টের শুরুতে কলম্বিয়ার প্রথম বামপন্থি প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন গুস্তাভো পেট্রো। তিনি সামাজিক-অর্থনৈতিক বৈষম্য দূরীকরণ এবং জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ে নিজের শক্ত অবস্থানের পাশাপাশি রাষ্ট্রে শান্তি প্রতিষ্ঠা ও মাদকবিরোধী ‘ব্যর্থ’ যুদ্ধের অবসানের প্রতিশ্রুতি দিয়েছিলেন। তবে বামপন্থিদের সরকার গঠনের এক মাস যেতে না যেতেই দেশটিতে এই ভয়াবহ মামলার ঘটনা ঘটলো।

টুইটারে পেট্রো বলেছেন, এসব হামলা দেশে শান্তি প্রতিষ্ঠার ক্ষেত্রে স্পষ্ট অন্তর্ঘাত। আমি কর্তৃপক্ষকে এ ঘটনা তদন্তের জন্য সরেজমিনে তৎপর হওয়ার নির্দেশ দিয়েছি।

স্থানীয় পুলিশ জানিয়েছে, কর্মকর্তারা যে গাড়িটিতে ভ্রমণ করছিলেন সেখানে বিস্ফোরণ ঘটানো হলে তারা মারা যান। এ হামলার সঙ্গে কারা জড়িত অর্থাৎ হামলাকারীদের নাম উল্লেখ করেননি প্রেসিডেন্ট পেট্রো।

দেশটির নিরাপত্তা কর্তৃপক্ষ বলছে, এফএআরসি বিদ্রোহীদের তথাকথিত ভিন্ন মতাদর্শীরা এ অঞ্চলে সক্রিয় রয়েছে।

সম্প্রতি ভেনেজুয়েলায় সীমান্তের ওপারে লড়াইয়ে বেশ কয়েকজন প্রভাবশালী ভিন্ন মতাবলম্বী কমান্ডার নিহত হয়েছেন। যারা তাদের পূর্বসূরিদের শান্তি চুক্তি প্রত্যাখ্যান করে।

১৯৮৫ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত কলম্বিয়ার সরকার, বামপন্থি গেরিলা, ডানপন্থি আধাসামরিক বাহিনী এবং মাদক চোরাচালানকারী চক্রের মধ্যে সংঘাতে অন্তত সাড়ে চার লাখ লোকের প্রাণহানি হয়েছে।

সূত্র: জাগোনিউজ
আইএ/ ০৩ সেপ্টেম্বর ২০২২

Back to top button