দক্ষিণ এশিয়া

শনিবার দেশে ফিরছেন গোতাবায়া রাজাপাকসে

কলম্বো, ০২ সেপ্টেম্বর – ভয়াবহ অর্থনৈতিক সংকটে দেউলিয়া শ্রীলঙ্কার ক্ষমতাচ্যুত সাবেক প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে থাইল্যান্ডে তার স্ব-আরোপিত নির্বাসন শেষ করে শনিবার দেশে ফিরবেন বলে জানিয়েছেন দেশটির একজন শীর্ষ প্রতিরক্ষা কর্মকর্তা।

শ্রীলঙ্কার এক জ্যেষ্ঠ প্রতিরক্ষা কর্মকর্তার বরাতে বার্তা সংস্থা এএফপি এ তথ্য জানিয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই প্রতিরক্ষা কর্মকর্তা বলেন, আমাদের বলা হয়েছে, শনিবার খুব ভোরে তিনি দেশে ফিরবেন। দেশে ফেরার পর তার সুরক্ষা নিশ্চিতে আমরা একটি নিরাপত্তা দল গঠন করেছি। সেনাবাহিনী ও পুলিশের কমান্ডোদের নিয়ে এ দল গঠন করা হয়েছে।

শ্রীলঙ্কায় নজিরবিহীন অর্থনৈতিক সংকট ও ব্যাপক বিক্ষোভের মুখে গত ১৩ জুলাই দেশ ছেড়ে মালদ্বীপে পালিয়ে যান ৭৩ বছর বয়সী গোতাবায়া। একদিন পর রাজাপাকসে মালদ্বীপ থেকে সিঙ্গাপুরে চলে যান। ১১ আগস্ট সিঙ্গাপুর থেকে থাইল্যান্ডে যান গোতাবায়া এবং বর্তমানে সেখানেই আছেন। তবে ব্যাংককের নিরাপত্তা কর্তৃপক্ষ তার নিরাপত্তার জন্য তাকে হোটেল থেকে বাইরে বের না হওয়ার পরামর্শ দিয়েছে। যার ফলে কার্যত একজন কারাবন্দির মতো স্ত্রী, দেহরক্ষী ও অন্য এক সহযোগীকে নিয়ে থাইল্যান্ডের হোটেলে অবস্থান করছেন তিনি।

থাইল্যান্ডে থাকার জন্য ৯০ দিনের ভিসা পেয়েছিলেন গোতাবায়া। এখন তিনি দেশে ফেরার সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছেন ওই কর্মকর্তা।

এরআগে, গত মাসে প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহের সাথে দেখা করেছিলেন এবং রাজাপাকসের প্রত্যাবর্তনের অনুমতি দেওয়ার জন্য সুরক্ষার অনুরোধ করেছিলেন তার ছোট ভাই ও সাবেক অর্থমন্ত্রী বাসিল রাজাপাকসে।

উল্লেখ্য, শ্রীলঙ্কার সংবিধানে সাবেক প্রেসিডেন্টদের সরকারিভাবে বাড়ি, গাড়ি ও দেহরক্ষীর সুবিধা দেওয়ার কথা বলা আছে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/০২ সেপ্টেম্বর ২০২২

Back to top button