দক্ষিণ এশিয়া

বাংলাদেশের স্বাধীনতা: মোদির গ্রেপ্তার ও জেলে যাওয়ার সত্যতা মেলেনি

নয়াদিল্লি, ০২ সেপ্টেম্বর – বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনের সমর্থনে ‘সত্যাগ্রহ’ করে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জেলে যাওয়ার দাবির সত্যতা পায়নি দ্য ওয়ার। গত বুধবার ভারতের প্রধানমন্ত্রীর কার্যালয় (পিএমও) সূত্রের বরাত দিয়ে দেশটির প্রভাবশালী সংবাদমাধ্যমটি এ খবর জানায়।

গণমাধ্যমটি জানায়, বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে ঢাকা সফরকালে নরেন্দ্র মোদি দাবি করেন, তিনি বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের প্রতি সমর্থন জানিয়ে ‘সত্যাগ্রহ’ আন্দোলনে অংশ নিয়েছিলেন। এ কারণে তাকে জেলেও যেতে হয়েছিল। এ নিয়ে দ্য ওয়ার তথ্য পেতে ভারতের প্রধানমন্ত্রীর কার্যালয়ে আবেদন করে। কিন্তু মোদির এ ধরনের দাবির সমর্থনে তারা কোনো তথ্য পাননি।

ঢাকা সফরকালে নরেন্দ্র মোদি সাভারে জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করেন। সফরকালে তিনি বলেন, আমি তখন ২০-২২ বছরের যুবক। কয়েকজন সহকর্মীকে নিয়ে আমি বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনের সমর্থনে সত্যাগ্রহ করি। বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনের প্রতি সমর্থন দেওয়ার জন্য আমাকে গ্রেপ্তার করা হয়েছিল এবং জেলে পাঠানো হয়েছিল।

‘সত্যগ্রহ’ হলো অহিংস পন্থায় আন্দোলন। ভারতের স্বাধীনতা আন্দোলনের নেতা মহাত্মা গান্ধী দেশটিতে ব্রিটিশ শাসনের বিরোধিতায় ‘সত্যাগ্রহ’ করেছিলেন।

সূত্র: আমাদের সময়
এম ইউ/০২ সেপ্টেম্বর ২০২২

Back to top button