ক্রিকেট

শ্রীলংকাকে ১৮৪ রানের বিশাল লক্ষ্য দিল বাংলাদেশ

আবুধাবি, ০১ সেপ্টেম্বর – আফিফ, মিরাজ, সাকিব ও মাহমুদউল্লাহদের সমন্বিত ব্যাটিংয়ে এশিয়া কাপে শ্রীলংকার বিপক্ষে ১৮৩ রানের বিশাল সংগ্রহ পেয়েছে প্রথমে ব্যাট করা বাংলাদেশ। নির্ধারিত ২০ ওভার শেষে ৭ উইকেট হারিয়ে এই সংগ্রহ গড়ে টাইগাররা।

এর আগে বাংলাদেশের ব্যাটিংয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৩ বছর পর ফিরে ৫ রানে বিদায় নেন সাব্বির রহমান। এশিয়া কাপে শ্রীলংকার বিপক্ষে আসিথা ফার্নান্দোর বলে আউট হন ওপেন করতে নামা এই বাংলাদেশি ব্যাটার।

তবে ওপেন করতে নেমে দারুণ ব্যাট করলেন মেহেদী হাসান মিরাজ। ২৬ বলে দুটি চার ও সমান ছক্কায় ৩৮ রান করে হাসারাঙ্গা ডি সিলভার বলে বোল্ড হন তিনি। তবে এরপর ব্যাটিংয়ে আসা মুশফিকুর রহিম দ্রুতই বিদায় নেন। ব্যক্তিগত ৪ রান করে তিনি চামিকা করুনারত্নে বলে ফেরেন।

ভালো খেলতে থাকা সাকিব শেষ পর্যন্ত নিজের সংগ্রহ বড় করতে পারেননি। মহেশ থিকশানার বলে বোল্ড হন তিনি। ২২ বলে ৩টি চারে ২৪ করেন সাকিব। এরপরই অবশ্য বাংলাদেশ দলীয় শতক তুলে নেয়।

পঞ্চম উইকেট জুটিতে আফিফ হোসেন ও মাহমুদউল্লাহ রিয়াদ ৩৭ বলে ঝড়ো ৫৭ রান তোলেন। তবে এরপর দ্রুতই দুজনে মাঠ ছাড়েন। আফিফ অসাধারণ ব্যাট করে ব্যক্তিগত সর্বোচ্চ ২২ বলে ৩৯ রান করেন। তরুণ এই বাঁহাতি ৪টি চার ও ২টি ছক্কা হাঁকিয়ে দিলশান মধুশঙ্কার বলে আউট হন। পরে হাসারাঙ্গার বলে ২২ বলে ২৭ রান করে আউট হন। অভিজ্ঞ এই তারকা একটি চার ও একটি ছক্কা মারেন।

এর আগে এশিয়া কাপে শ্রীলংকার বিপক্ষে টস হেরে ব্যাটিং পায় বাংলাদেশ। বৃহস্পতিবার দুবাই ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে ‘বি’ গ্রুপের ম্যাচে মুখোমুখি হয় দুদল। বাংলাদেশ সময় রাত ৮টায় ম্যাচটি শুরু হয়।

দুদলের জন্যই এ ম্যাচটি বাাঁচা-মরার ম্যাচ। যে দল জিতবে তারাই সুপার ফোরে উঠবে। হারলে বিদায়।

এর আগে নিজেদের প্রথম ম্যাচে দুদলই আফগানিস্তানের বিপক্ষে হেরেছিল। আফগানরা ইতোমধ্যে সুপার ফোরে পা রেখেছে।

এ ম্যাচে বাংলাদেশ তিন পরিবর্তন এনেছে। আফগান ম্যাচে দুই ওপেনার এনামুল হক ও মোহাম্মদ নাঈমকে বাদ দিয়েছে বাংলাদেশ। অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিনও বাদ পড়েছেন। এ তিনজনের বদলে দলে এসেছেন সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ ও ইবাদত হোসেন।

অপরদিকে লংকান দলে এক পরিবর্তন হয়েছে। মাথিশা পাথিরানার বদলে অভিষেক হয় আসিথা ফার্নান্দোর।

বাংলাদেশ একাদশ: সাকিব আল হাসান (অধিনায়ক), মুশফিকুর রহিম, আফিফ হোসেন, মোসাদ্দেক হোসেন, মাহমুদউল্লাহ, মেহেদী হাসান, মোস্তাফিজুর রহমান, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, ইবাদত হোসেন, তাসকিন আহমেদ।

শ্রীলংকা একাদশ: পাথুম নিসাঙ্কা, কুসল মেন্ডিস (উইকেটরক্ষক), চারিথ আসালঙ্কা, দানুশকা গুনাথিলাকা, ভানুকা রাজাপাকসে, ওয়ানিন্দু হাসারাঙ্গা, দাসুন শানাকা (অধিনায়ক), চামিকা করুণারত্নে, মহেশ থিকশানা, দিলশান মাদুশঙ্কা, আসিথা ফার্নান্দো।

সূত্র: আমাদের সময়
এম ইউ/০১ সেপ্টেম্বর ২০২২

Back to top button