দক্ষিণ এশিয়া

গোষ্ঠী কোন্দলে ব্যস্ত নেতারা, প্রণব মুখোপাধ্যায়ের প্রয়াণবার্ষিকী ভুলেই গেল কংগ্রেস

নয়াদিল্লী, ১ সেপ্টেম্বর – দু’বছরের মধ্যে প্রয়াত ‘চাণক্য’কে ভুলেই গেল কংগ্রেস! একটা সময় যিনি বহু সংকট থেকে কংগ্রেসকে মুক্ত করেছেন সেই প্রয়াত প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়কে (Pranab Mukherjee) স্মরণ করল না শতাব্দীপ্রাচীন দল। বুধবার ছিল প্রণববাবুর দ্বিতীয় প্রয়াণবার্ষিকী। না দিল্লির এআইসিসি (AICC) সদর দপ্তর ২৪ আকবর রোড, না কলকাতার বিধান ভবন। কোথাও প্রণব মুখোপাধ্যায়কে স্মরণ করল না কংগ্রেস। কেন প্রণব স্মরণ থেকে দল বিরত থাকল তা নিয়ে মুখ খুলতে চাননি দলের কোনও নেতা।

২০২০ সালের ৩১ আগস্ট। প্রয়াত হন কংগ্রেসের চাণক্য বলে পরিচিত প্রাক্তন অর্থ ও বিদেশমন্ত্রী এবং রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। করোনা (Corona) পরিস্থিতিতে প্রয়াত হওয়ায় সেই সময় বা পরের বছর কোনও স্মরণ অনুষ্ঠান করতে পারেনি কংগ্রেস। কিন্তু এবারও ব্রাত্যই থেকে গেলেন তিনি। তাঁকে ভুলেই গেল দল। একটা মালাও জুটল না। শুধু দিল্লির দপ্তরে নয়। বঙ্গ কংগ্রেসের নেতারাও মনে রাখননি বুধবারের দিনটিকে। প্রদেশ দপ্তর বিধান ভবনেও কোনও স্মরণ অনুষ্ঠান হয়নি। শুধু গুটিকয়েক নেতা সোশ্যাল মিডিয়ায় প্রণববাবুকে স্মরণ করে কাজ সেরেছেন।
আর এই ঘটনা থেকেই বোঝা যাচ্ছে কংগ্রেসের কেমন ছন্নছাড়া অবস্থা। বর্তমানে চিকিৎসার জন‌্য বিদেশে রয়েছেন সভানেত্রী সোনিয়া গান্ধী (Sonia Gandhi)। তাঁর সঙ্গে রয়েছেন রাহুল ও প্রিয়াঙ্কাও। এদিকে, দলের আসন্ন সভাপতি নির্বাচন ঘিরে দলের দুই গোষ্ঠী ব‌্যস্ত রয়েছে দ্বন্দ্ব নিয়েই। বুধবার সকালে প্রণববাবুর ছেলে অভিজিৎ মুখোপাধ্যায় (Abhijit Mukheree) সোশ্যাল মিডিয়ায় বাবার মৃত্যুবার্ষিকী নিয়ে পোস্ট করেন। তারপরও চোখ খোলেনি আকবর রোডের। এদিন দিনভর কংগ্রেসের তরফে সোশ্যাল মিডিয়ায় একাধিক ইস্যুতে লেখালিখি হলেও প্রণববাবুকে নিয়ে কোনও পোস্ট করতে দেখা যায়নি দিল্লির কোনও ছোট-বড় নেতাকে।
আসলে এআইসিসির নেতারা বর্তমান পরিস্থিতি সামলাতে হিমশিম খাচ্ছেন। সভাপতি নির্বাচন নিয়েই ব্যস্ত। তাই প্রণব মুখোপাধ্যায়ের কথা ভুলে যাওয়াটাই স্বাভাবিক বলে মনে করছে রাজনৈতিক মহল।

সূত্র: সংবাদ প্রতিদিন
আইএ/ ১ সেপ্টেম্বর ২০২২

Back to top button