জানা-অজানা

একদিনে ১৯২৫ জনের মৃত্যু, শনাক্ত সাড়ে ৬ লাখ

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় বিশ্বে ১ হাজার ৯২৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ৬৪ লাখ ৯৫ হাজার ৮৯০ জনে। নতুন করে ৬ লাখ ৫১ হাজার ৪৭২ জনের করোনা শনাক্ত হয়েছে। মহামারির শুরু থেকে এ পর্যন্ত শনাক্ত বেড়ে দাঁড়িয়েছে ৬০ কোটি ৮০ লাখ ২২ হাজার ৫৩৪ জনে।

এছাড়া একদিনে করোনা থেকে সেরে উঠেছেন ৭ লাখ ৭২ হাজার ৯১০ জন। এ নিয়ে মোট সুস্থ হলেন ৫৮ কোটি ৪১ লাখ ২৬ হাজার ৩৪২ জন।

বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) সকালে করোনাভাইরাসে শনাক্ত, মৃত্যু ও সুস্থতার নিয়মিত আপডেট দেওয়া আন্তর্জাতিক পরিসংখ্যানবিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য জানা গেছে।

এতে বলা হয়েছে, দৈনিক মৃত্যুতে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। ২৪ ঘণ্টায় সেখানে ৭১ হাজার ৩৩৪ জন সংক্রমিত এবং ৪০৩ জন মারা গেছেন। করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত এ দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত ৯ কোটি ৬৩ লাখ ৪৭ হাজার ৯৭১ জন এবং মারা গেছেন ১০ লাখ ৭১ হাজার ৪২০ জন।

একদিনে সবচেয়ে বেশি রোগী শনাক্ত হয়েছে জাপানে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনা শনাক্ত হয়েছে ১ লাখ ৩৯ হাজার ৫৮২ জনের এবং মারা গেছেন ৩১১ জন। পূর্ব এশিয়ার এ দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত ১ কোটি ৮৭ লাখ ৭২ হাজার ৪ জন এবং মারা গেছেন ৩৯ হাজার ৫৬৪ জন।

জাপানের পর দৈনিক সংক্রমণে শীর্ষে রয়েছে দক্ষিণ কোরিয়া। একদিনে সেখানে সংক্রমিত ১ লাখ ৩ হাজার ৯১৯ জন এবং মারা গেছেন ৭৫ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট ২৬ হাজার ৭৬৪ জনের মৃত্যু হয়েছে এবং মোট ২ কোটি ৩২ লাখ ৪৬ হাজার ৩৯৮ জনের করোনা শনাক্ত হয়েছে।
২৪ ঘণ্টায় ব্রাজিলে ১১৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ব্রাজিলে মোট ৬ লাখ ৮৪ হাজার ২৯ জনের মৃত্যু হলো। এছাড়া একদিনে ব্রাজিলে করোনা শনাক্ত হয়েছে ৫৮ হাজার ৬৬৮ জনের। মহামারির শুরু থেকে এ পর্যন্ত শনাক্ত বেড়ে দাঁড়িয়েছে ৩ কোটি ৪৪ লাখ ৭২ হাজার ৬৭৯ জনে।

ব্রাজিলকে টপকে শনাক্তের তালিকায় তৃতীয় অবস্থানে উঠে আসা ফ্রান্সে ২৪ ঘণ্টায় সংক্রমিত ১৯ হাজার ২৪০ জন এবং মারা গেছেন ৫৪ জন। দেশটিতে এখন পর্যন্ত ৩ কোটি ৪৫ লাখ ২৯ হাজার ২০১ জন সংক্রমিত এবং মারা গেছেন ১ লাখ ৫৪ হাজার ৯৩ জন।

একদিনে ইতালিতে সংক্রমিত ২১ হাজার ৮১৪ জন এবং মারা গেছেন ৯০ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ২ কোটি ১৮ লাখ ৬৭ হাজার ৭৫৭ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৭৫ হাজার ৫৯৫ জনের।

রাশিয়ায় ২৪ ঘণ্টায় সংক্রমিত ৪৬ হাজার ৩২১ জন এবং মারা গেছেন ৯২ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ১ কোটি ৯৫ লাখ ২৮ হাজার ৯৬৯ জন এবং মারা গেছেন ৩ লাখ ৮৪ হাজার ৩৪৬ জন।

বিশ্বে অন্য দেশগুলোর মধ্যে গত ২৪ ঘণ্টায় হাঙ্গেরিতে সংক্রমিত ৪৭ হাজার ২৯১ এবং মারা গেছেন ১০০ জন; অস্ট্রেলিয়ায় সংক্রমিত ১৩ হাজার ২৩২ এবং মারা গেছেন ৬৯ জন; ইরানে সংক্রমিত ১ হাজার ৪৬২ এবং মারা গেছেন ৪৭ জন; ফিলিপাইনে সংক্রমিত ১ হাজার ৫৫৮ জন এবং মারা গেছেন ৪১ জন; যুক্তরাজ্যে সংক্রমিত ৪ হাজার ৬৭ জন এবং মারা গেছেন ৬৭ জন এবং মেক্সিকোতে ৬ হাজার ২২৩ জন সংক্রমিত ও ৫৫ জনের মৃত্যু হয়েছে।

২৪ ঘণ্টায় করোনাভাইরাসে বাংলাদেশে একজন মারা গেছেন। এ নিয়ে দেশে করোনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ২৯ হাজার ৩২৪ জনে। একই সময়ে নতুন রোগী শনাক্ত হয়েছেন ২১৪ জন। মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত দেশে মোট শনাক্ত বেড়ে পৌঁছেছে ২০ লাখ ১১ হাজার ৯৪৬ জনে। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ৫ দশমিক ২০ শতাংশ।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান প্রদেশের হুবেই শহরে প্রথম করোনার অস্তিত্ব শনাক্ত হয়। কয়েক মাসের মধ্যেই ভাইরাসটি বিশ্বের অধিকাংশ দেশে ছড়িয়ে পড়ে। পরে ২০২০ সালের ১১ মার্চ করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

আইএ/ ১ সেপ্টেম্বর ২০২২

Back to top button