বিজ্ঞান ও প্রযুক্তি

ফেসবুকের কমিউনিটি গ্রুপকে ৪০ হাজার ডলার দেবে মেটা

এবার থেকে বাংলাদেশেও চালু হচ্ছে ‘মেটা’র এশিয়া প্যাসিফিক কমিউনিটি এক্সেলেরেটর প্রোগ্রাম। এ প্রোগ্রামের মাধ্যমে ফেসবুকের বিভিন্ন কমিউনিটির অ্যাডমিনদের নেতৃত্ব বিষয়ক দক্ষতা বিকাশে সাহায্য করা হয়, তারা যেন ডিজিটাল টুল ব্যবহার করে তাদের কমিউনিটির প্রভাব বাড়াতে পারেন। বাংলাদেশের কমিউনিটি গ্রুপগুলোও এ বছর থেকে প্রোগ্রামটিতে অংশ নিতে পারবে। মেটার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, নির্বাচিত ফেসবুক কমিউনিটি গ্রুপকে গ্লোবালগিভিং প্রোগ্রাম থেকে ৪০ হাজার ডলার (৪০ লাখ টাকারও বেশি) অনুদান দেবে মেটা। এর সাহায্যে অ্যাডমিনরা তাদের কমিউনিটির লক্ষ্য অনুযায়ী একটি উদ্যোগের পরিকল্পনা গ্রহণ করে সে উদ্দেশ্যে কাজ করতে পারবেন। এছাড়া কমিউনিটি লিডারদের কোচিং দেওয়া হবে। তারা তাদের কাজের ক্ষেত্রে অন্যান্য ব্যক্তিদের সঙ্গে আলোচনা ও যোগাযোগেরও সুযোগ পাবেন।

মেটার সোশ্যাল ইমপ্যাক্ট অ্যান্ড কমিউনিটিসের প্রধান সিদ্ধার্থ স্বরূপ বলেন, ‘দেখে ভালো লাগে যে, বাংলাদেশের মানুষ ফেসবুকে কমিউনিটি গড়ে তোলার মাধ্যমে সমাজে ইতিবাচক প্রভাব রাখছেন। আমরা এসব উদ্ভাবনী বাংলাদেশি গ্রুপগুলোকে কমিউনিটি এক্সেলেরেটর প্রোগ্রামে অংশ নেওয়ার জন্য আমন্ত্রণ জানাচ্ছি। আশা করছি, আমাদের এ প্রোগ্রাম তাদের কমিউনিটিকে আরও ভালোভাবে গড়ে তুলতে সাহায্য করবে এবং তাদের লক্ষ্যপূরণে সহায়ক হবে।’
এশিয়া প্যাসিফিক অঞ্চলের ছয়টি দেশ— বাংলাদেশ, সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, মালয়েশিয়া ও ফিলিপাইনের কমিউনিটি লিডাররা এ প্রোগ্রামে আবেদন করতে পারবেন। তাদের একটি ফেসবুক গ্রুপ থাকতে হবে, যা এক বছরের বেশি সময় ধরে চালু আছে এবং সদস্যসংখ্যা হতে হবে ৫ হাজারের বেশি।

মেটার কমিউনিটি এক্সেলেরেটর প্রোগ্রাম এবং আবেদনের প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত জানতে দেখুন। আবেদনের শেষ তারিখ ১০ সেপ্টেম্বর, ২০২২।

আইএ/ ৩১ আগস্ট ২০২২

Back to top button