শিক্ষা

মাধ্যমিকে ক্লাস বাড়ল, বৃহস্পতিবার পূর্ণ স্কুল

ঢাকা, ৩১ আগস্ট – শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে সাপ্তাহিক ছুটি দু’দিন হওয়ায় নতুন সময়সূচি সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। বুধবার এই আদেশ জারি করা হয়।

এতে সিলেবাস শেষ করতে মাধ্যমিক স্তরে আরও একটি করে ক্লাস বাড়ানো হয়েছে। জাতীয় শিক্ষাক্রম অনুসারে, বর্তমানে মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসাগুলোতে প্রতিদিন ছয় পিরিয়ড করে ক্লাস নেওয়া হয়। এখন শুক্র-শনিবার ছুটি থাকায় অন্য দিনগুলোতে অন্তত একটি করে পিরিয়ড বাড়ানো হয়েছে। তবে কমে আসবে সব ক্লাসের সময়।

নতুন আদেশে বলা হয়েছে, বৃহস্পতিবার শিক্ষাপ্রতিষ্ঠানে হাফ ক্লাস থাকবে না। ওইদিন পূর্ণ ক্লাস অনুষ্ঠিত হবে। নবম ও দশম শ্রেণিতে প্রতিদিন একটি করে ক্লাস বাড়িয়ে পাঁচ দিনে সাতটি করে মোট ৩৫টি ক্লাস নিতে হবে। আর ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত একটি করে ক্লাস বাড়িয়ে ৩৫টি করা হলেও বৃহস্পতিবার দুই পিরিয়ড আগে ছুটি দিতে বলা হয়েছে। তাই এই তিন শ্রেণির শিক্ষার্থীদের সপ্তাহে ৩৩টি ক্লাস করতে হবে। মাধ্যমিক ও নিম্ন মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানের রবি থেকে বৃহস্পতিবার প্রতিদিন সাতটি করে সপ্তাহে ৩৫টি ক্লাস পরিচালিত হবে। এক শিফটের মাধ্যমিক ও নিম্ন মাধ্যমিক স্কুলে ৬ ঘণ্টা ১০ মিনিট ক্লাস চলবে; এর মধ্যে থাকবে ১৫ মিনিটের সমাবেশ ও ৩০ মিনিটের বিরতি।

দুই শিফটের মাধ্যমিক ও নিম্ন মাধ্যমিক স্কুলগুলোর প্রতি শিফটে ১৫ মিনিটের সমাবেশ, ৩০ মিনিটের বিরতিসহ ৫ ঘণ্টা ৫ মিনিট ক্লাস চলবে। প্রথম শিফট সকাল ৭টায় শুরু হয়ে দুপুর ১২টা ৫ মিনিট পর্যন্ত চলবে। আর ১২টা ২০ মিনিট থেকে ৫টা ২৫ মিনিট পর্যন্ত দ্বিতীয় শিফটের ক্লাস চলবে। এক শিফটের প্রতিষ্ঠানে প্রতি পিরিয়ড চলবে ৪৫ মিনিট। আর দুই শিফটের মাধ্যমিক ও নিম্ন মাধ্যমিক স্কুলে প্রথম পিরিয়ড চলবে ৪৫ মিনিট। দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ পিরিয়ড চলবে ৪০ মিনিট। আর পঞ্চম, ষষ্ঠ ও সপ্তম পিরিয়ড চলবে ৩৫ মিনিট করে।
অন্যদিকে, উচ্চ মাধ্যমিকে একাদশ ও দ্বাদশ শ্রেণির পিরিয়ড হবে ৫০ মিনিটের। বাংলা, ইংরেজি ও শাখাভিত্তিক তিনটি নৈর্বাচনিক বিষয়ের জন্য সপ্তাহে সব বিষয়ে ৫টি এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তির জন্য তিনটি ক্লাস হবে। আর ঐচ্ছিক বিষয়ের জন্য সপ্তাহে ৫টি ক্লাস হবে। শিক্ষার্থীদের সপ্তাহে মোট ৩৩টি ক্লাস করতে হবে।

সূত্র: সমকাল
এম ইউ/৩১ আগস্ট ২০২২

Back to top button