বিজ্ঞান ও প্রযুক্তি

এবার মনের যত কথা শেয়ার করুন গুগলের সঙ্গে

বিশ্বের অন্যতম জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল। মনের যত প্রশ্ন আছে সেগুলোর উত্তর জানতে অনেক অনেক বই পত্র ঘাঁটার দরকার পড়ে না। কয়েকটি শব্দ টাইপ করেই খুব সহজে তার উত্তর পেয়ে যাবেন গুগলে। এবার শুধু মনের জিঘাংসাই নয়, আপনার নিসঙ্গ সময়ের সঙ্গী হবে গুগল। মনের যত কথা শেয়ার করতে পারবেন গুগলের সঙ্গেই।

এবার সুখ দুঃখের গল্প করা যাবে কৃত্রিম বুদ্ধিমত্তার (AI) সঙ্গে! তেমনই ইঙ্গিত দিচ্ছে টেক জায়ান্ট গুগল। সম্প্রতি গুগল পরীক্ষামূলকভাবে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) চ্যাটবট খুলে দিয়েছে সাধারণ মানুষের জন্য। আর তারই ফলে যে কোনো মানুষ গুগলের ভাষা কাঠামোয় প্রশিক্ষিত এআই চালিত বটের সঙ্গে চ্যাট করতে পারবেন। অবশ্য এজন্য প্রথমেই একটি নিবন্ধন করতে হবে।

গুগল ‘এআই টেস্ট কিচেন’ নামের একটি অ্যাপ এনেছে। যেখানে সাধারণ মানুষ গুগলের আসন্ন এআই প্রযুক্তি সম্পর্কে জানতে, অভিজ্ঞতা অর্জন করতে পারবেন। এমনকি প্রতিক্রিয়াও জানাতেও পারবেন। তবে প্রাথমিক অবস্থায় এর কথোপকথনের উপযোগী ভাষা কাঠামো একেবারে নির্ভুল করা সম্ভব হয়নি। এখনো কিছু ভাষার জটিলতা দেখা দিতে পারে বলেও সতর্ক করেছে গুগল।

এজন্য আপনার কথা শেয়ার করার সময় ভাষার ব্যাপারে সচেতন থাকতে হবে। ভুলেও অযাচিত বা কাউকে হেয় করে কিছু বলা যাবে না। গুগলের পক্ষ থেকে জানানো হয়েছে, খুব শিগগির এই অ্যাপ সবার কাছেই পৌঁছে যাবে। এখনো পরীক্ষা নিরীক্ষা করা হচ্ছে এটি। বিশেষ করে ভাষার ত্রুটিগুলো ঠিক করা হচ্ছে এখন।

আইএ/ ৩১ আগস্ট ২০২২

Back to top button