উত্তর আমেরিকা

তদন্ত বানচাল করতেই সরকারি গোপন নথি সরান ট্রাম্প

ওয়াশিংটন, ৩১ আগস্ট – যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে সরকারি গোপন নথি সরানোর অভিযোগের তদন্ত করছে দেশটির কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফবিআই। মার্কিন বিচার বিভাগ বলছে, তদন্ত বাধাগ্রস্ত করতেই ওই সব সরকারি গোপন নথি ট্রাম্পের ফ্লোরিডার মার-এ- লাগো বাড়ি থেকে সম্ভবত সরিয়ে ফেলা হয়। সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

দেশটির বিচার বিভাগ জানিয়েছে, এই মাসের শুরুতে এফবিআইর অনুসন্ধানে ১০০ টিরও বেশি গোপন নথি ট্রাম্পের বাড়ি থেকে উদ্ধার করা হয়। এখন পর্যন্ত মোট ৩২০টি নথি উদ্ধার করা হয়েছে।

তদন্ত কর্মকর্তারা বলেছেন, ট্রাম্পের বাড়ি মার-এ-লাগোতে সংবাদপত্র ও ম্যাগাজিনের সঙ্গে অতি গোপনীয় নথি মজুত করে রাখা হয়েছিল।

মার্কিন বিচার বিভাগ বলছে তল্লাশির যে হলফনামা আদালতে দেওয়া হয়েছে সেটি তারা সেন্সর করে প্রকাশ করেছে। উল্লেখযোগ্য সংখ্যক বেসামরিক নাগরিকের সাক্ষ্য সুরক্ষা দিতে এটি করা হয়েছে।

যদিও ট্রাম্প এ তদন্তকে সম্পূর্ণ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত হিসেবে আখ্যায়িত করেছেন। শুক্রবার মার্কিন বিচার বিভাগ ওই হলফনামা প্রকাশ করে।

এফবিআই এজেন্টরা গত ৮ অগাস্ট ট্রাম্পের বাড়িতে তল্লাশি চালায় ও ওই সময় একটি সিন্দুক ভেঙ্গে ফেলা হয়।

প্রেসিডেন্ট থাকার সময় সরকারি কাগজপত্র ট্রাম্প কীভাবে ব্যবহার করেছেন, তা নিয়ে একটি তদন্তের অংশ হিসাবে এই তল্লাশি চালানো হচ্ছে।

সূত্র: জাগোনিউজ
আইএ/ ৩১ আগস্ট ২০২২

Back to top button