উত্তর আমেরিকা

রাশিয়ার সঙ্গে ভারতের সামরিক মহড়া নিয়ে যুক্তরাষ্ট্রের উদ্বেগ

ওয়াশিংটন, ৩১ আগস্ট – রাশিয়ার সঙ্গে ভারতের যৌথ সামরিক মহড়া নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি কারিন জিন-পিয়ের বিষয়টি নিয়ে ওয়াশিংটনের উদ্বেগের কথা জানান। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

কারিন জিন-পিয়ের বলেন, ইউক্রেন যুদ্ধ চলাকালে রাশিয়ার সঙ্গে যৌথ সামরিক মহড়ায় অংশগ্রহণের ভারতের পরিকল্পনা নিয়ে যুক্তরাষ্ট্র উদ্বিগ্ন।

আগামী ১ থেকে ৭ সেপ্টেম্বর পর্যন্ত ‘ভোস্তক ২০২২’ শীর্ষক এই মহড়ার আয়োজন করেছে রাশিয়া। ভারত ছাড়াও চীন, বেলারুশ, মঙ্গোলিয়া, তাজিকিস্তান, সিরিয়া, লাওস ও নিকারাগুয়ার মতো দেশগুলো এতে অংশ নেওয়ার কথা রয়েছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ভোস্তক ২০২২ শীর্ষক এই মহড়ায় অর্ধলক্ষাধিক সেনাসদস্য অংশ নেবে। এছাড়া মহড়ায় ১৪০টি বিমান, ৬০টি যুদ্ধজাহাজ এবং পাঁচ হাজার অস্ত্র ইউনিট অংশ নেবে।

চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তরফে রাশিয়ার উদ্যোগে আয়োজিত এই মহড়ায় অংশ নেওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়েছে। বেইজিং বলছে, যৌথ মহড়ায় অংশ নিতে তারা রাশিয়ায় সেনা পাঠাবে। পূর্ব লাদাখে চীনের সঙ্গে সীমান্ত উত্তেজনার মধ্যেই ভারতীয় সামরিক বাহিনীও এতে যোগ দিচ্ছে। তবে বেইজিং বলছে, এই যৌথ মহড়ায় চীনের অংশগ্রহণের সঙ্গে বর্তমান আন্তর্জাতিক ও আঞ্চলিক পরিস্থিতির কোনও সম্পর্ক নেই।

সূত্র: বাংলা ট্রিবিউন
এম ইউ/৩১ আগস্ট ২০২২

Back to top button