জাতীয়

কমতে পারে বাস ভাড়া সিদ্ধান্ত আজ

ঢাকা, ৩১ আগস্ট – জ্বালানি তেলের দাম কমায় সরকারের পক্ষ থেকে এবার গণপরিবহনের ভাড়াও কমানোর ইঙ্গিত পাওয়া গেছে।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ সূত্রে জানা গেছে, বুধবার (৩১ আগস্ট) বিকেল ৫টায় বনানীর বিআরটিএ সদর দফতরে বাস ভাড়া নির্ধারণে বৈঠকে বসবে বাস মালিক ও সরকার। বিআরটিএ চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার এ বৈঠকে সভাপতিত্ব করবেন।

গতকাল মঙ্গলবার সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এবিএম আমিন উল্লাহ নুরী গণমাধ্যমকে বলেন, যেহেতু ডিজেলের দাম লিটারে ৫ টাকা কমানো হয়েছে তাই গণপরিবহনে ভাড়া কমানোর একটি প্রস্তাব এসেছে। বুধবার এ সংক্রান্ত একটা বৈঠক হবে, সেখানে নতুন ভাড়া ঘোষণা দেয়া হবে। তবে ভাড়া কত কমবে সেটি বৈঠকেই জানানো হবে বলে জানান তিনি।

এর আগে গত ৬ আগস্ট সবশেষ বাস ভাড়া বাড়ানো হয়েছিল। তখন দূরপাল্লার বাসে প্রতি কিলোমিটারে ৪০ পয়সা বাড়িয়ে ২ টাকা ২০ পয়সা নির্ধারণ করা হয়েছে। এক্ষেত্রে বাস ভাড়া বাড়ানো হয়েছিল ২২ শতাংশ।

এ ছাড়া মহানগরীতে কিলোমিটার প্রতি ৩৫ পয়সা বাড়িয়ে ভাড়া ২ টাকা ৫০ পয়সা করা হয়েছে। তাতে ভাড়া বৃদ্ধি পেয়েছে ১৬ দশমিক ২৭ শতাংশ। মহানগর পর্যায়ে মিনিবাসের ক্ষেত্রে কিলোমিটার প্রতি বাস ভাড়া ২ টাকা ৪০ পয়সা নির্ধারণ করা হয়েছে। যা আগে ছিল ২ টাকা ১০ পয়সা। এদিকে, মহানগরীতে সর্বনিম্ন বাস ভাড়া ধরা হয়েছে ১০ টাকা এবং মিনিবাসে ৮ টাকা, যা বর্তমানে কার্যকর রয়েছে।

জ্বালানি তেলের দাম বাড়ার পরিপ্রেক্ষিতে পরিবহন ভাড়া সমন্বয় করে গত ৬ আগস্ট শনিবার বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) ও বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির বৈঠকে নতুন ভাড়া নির্ধারণ করা হয়। যা পরের দিন ৭ আগস্ট রোববার থেকে কার্যকর হয়।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ৩১ আগস্ট ২০২২

Back to top button