বিজ্ঞান ও প্রযুক্তি

আজ চাঁদের উদ্দেশে উড়াল দিতে প্রস্তুত নাসার রকেট

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টারে ব্যস্ত সময় পার করেছেন নাসার রকেট উৎক্ষেপণের জন্য কাজ করা সংশ্লিষ্ট দলগুলো। সবকিছু ঠিক থাকলে নাসার পরবর্তী-প্রজন্মের আর্টেমিস রকেটটি চাঁদের উদ্দেশে উড়াল দেবে আজ সোমবার। এটি হতে যাচ্ছে অ্যাপোলো চন্দ্রাভিযানের ৫০ বছর পর। খবর রয়টার্সের।

নাসা গতকাল রোববার আনুষ্ঠানিকভাবে জানায়, উড্ডয়নের জন্য সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে। সোমবার স্থানীয় সময় ৮টা ৩৩ মিনিটে (বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টা ৩৩ মিনিট) উড্ডয়নের কার্যক্রম শুরু হওয়ার কথা রয়েছে।

যদি ক্ষণগণনার ঘড়ি কোনো কারণে থেমে যায় সেজন্য সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে ২ সেপ্টেম্বর ও ৫ সেপ্টেম্বর সম্ভাব্য বিকল্প উড্ডয়নের তারিখ ঠিক করে রেখেছে নাসা।

ঐতিহাসিক আর্টেমিস-১-এর পরীক্ষামূলক অভিযানের পরিচালক জেফ স্পাউলডিং বলেন, ‘আমরা খুবই উত্তেজিত, যানটি উড়ার জন্য প্রস্তুত এবং এটি খুবই সুন্দর দেখাচ্ছে।’

এই চন্দ্রাভিযানকে নাসা মঙ্গল গ্রহে যাওয়ার প্রস্তুতি হিসেবে দেখছে। তারা আশা করছে, ২০৩০ সাল নাগাদ বা তার পরপরই তারা মহাকাশচারীদের মঙ্গল গ্রহে পাঠাবে।

আশা করা হচ্ছে, রকেটটি পৃথিবীতে ফিরে আসবে ১০ই অক্টোবর। ক্যালিফোর্নিয়ার স্যানডিয়েগোর কাছে প্রশান্ত মহাসাগরে অবতরণ করবে। আর্টেমিস-২-এ প্রথম মনুষ্যবাহী মিশন পাঠানোর লক্ষ্য ঠিক করা হয়েছে ২০২৪ সালে। আর আর্টেমিস-৩ ২০২৫ সালের আগে চাঁদে যাবে না।

এম ইউ/২৯ আগস্ট ২০২২

Back to top button