মধ্যপ্রাচ্য

স্কুলে কোমল পানীয় নিষিদ্ধ করেছে সৌদি আরব

রিয়াদ, ২৮ আগস্ট – সৌদি আরবের শিক্ষা মন্ত্রণালয় দেশটির স্কুলগুলোতে কোমন পানীয় নিষিদ্ধ ঘোষণা করেছে। কোমল পানীয়গুলো শরীরের কোনো প্রয়োজনীয়তা পূরণ করে না, তাই এটি নিষিদ্ধ করা হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রণালয়ের মুখপাত্র ইবতেসাম আল শেহরি। দ্য ন্যাশনাল নিউজ প্রকাশিত এক প্রতিবেদন থেকে আজ এ তথ্য জানা যায়।

জানা গেছে, এই সিদ্ধান্তটি দেশের সব সরকারি-বেসরকারি খাতের আধুনিকীকরণ এবং প্রসারিত করার লক্ষ্যে ভিশন ২০৩০-এর স্বাস্থ্য খাত রূপান্তর কর্মসূচির আওতাভুক্ত।

আরো জানা গেছে, কর্তৃপক্ষের নির্ধারিত পুষ্টির প্রয়োজনীয়তাগুলো নিশ্চিত করতে শিক্ষা মন্ত্রণালয় স্কুলের ক্যান্টিনগুলো নিয়মিত পর্যবেক্ষণ করবে। এ ছাড়া স্কুলের খাবার সরবরাহের কাজ বেসরকারি খাতকে দেওয়ার অনুমতিও দেওয়া হয়েছে, যাতে প্রতিযোগিতা এবং দক্ষতা বৃদ্ধি পায়।

জেদ্দায় বসবাসকারী ব্রিটিশ নাগরিক হাজরা আবদুল বলেছেন, ‘আমি খুব খুশি কারণ তারা উচ্চ শর্করাযুক্ত কোমল পানীয়গুলো আর পরিবেশন করবে না। খারাপ খাদ্যাভ্যাসের কারণে মানুষ সহজেই ডায়াবেটিস এবং স্থূলতায় আক্রান্ত হয়। আমি খুশি কারণ দেশে একটি পরিবর্তন হয়েছে এবং নেতারা স্বাস্থ্য খাতকে পরবর্তী ধাপে নিয়ে যাচ্ছেন। ’

জেদ্দায় বাস করা এক নারী মাহা সালেহ বলেছেন, ‘এটি জেনে খুবই ভালো লাগছে যে ক্যান্টিনগুলো আর উচ্চ শর্করাযুক্ত পানীয়গুলো পরিবেশন করবে না। আমি আশা করি বাচ্চাদের স্বাস্থ্যকর খাবার দেওয়া হবে, যাতে তারা স্বাস্থ্যকর জীবন যাপন করতে পারে। এতে অভিভাবকদেরও সুবিধা হবে বাচ্চাদের বাড়িতে স্বাস্থ্যকর খাবার খাওয়াতে। ’

বিশ্ব স্বাস্থ্য সংস্থ্যার মতে, বিশ্বে প্রায় ৪২.২ কোটি ডায়াবেটিস রোগী রয়েছে। যাদের অধিকাংশই নিম্ন ও মধ্যম আয়ের দেশে বসবাস করে। এ ছাড়া প্রতিবছর প্রায় ১৫ লাখ মৃত্যুর কারণ ডায়াবেটিস।

শিক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইবতেসাম আল শেহরি জানিয়েছেন, শিক্ষামন্ত্রী হামাদ আল শেইখ নতুন শিক্ষাবর্ষের শুরু থেকেই কোমল পানীয় নিষিদ্ধ করতে সংশ্লিষ্ট বিভাগগুলোকে নির্দেশনা দিয়েছেন। শিক্ষার্থীরা আগামী সপ্তাহ থেকে আবার ক্লাস শুরু করার কথা রয়েছে।

সূত্র: কালের কন্ঠ
আইএ/ ২৮ আগস্ট ২০২২

Back to top button