দক্ষিণ এশিয়া

ভারতের ৪৯তম প্রধান বিচারপতি হিসেবে শপথ নিলেন বিচারপতি উদয় উমেশ ললিত

নয়াদিল্লী, ২৭ আগস্ট – ভারতের ৪৯তম প্রধান বিচারপতি হিসেবে শপথ নিলেন উদয় উমেশ ললিত। শনিবার রাষ্ট্রপতি ভবনে উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং বিদায়ী প্রধান বিচারপতি এনভি রমণার উপস্থিতিতে প্রধান বিচারপতি ললিতকে শপথবাক্য পাঠ করান রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু।

রাষ্ট্রপতি ভবনে শপথগ্রহণ অনুষ্ঠানে হাজির ছিলেন বিচারপতি ললিতের বাবাও। শপথ নেওয়ার পরে প্রধান বিচারপতি তার বাবার পা ছুঁয়ে প্রণাম করেন। প্রধান বিচারপতি ললিত অবশ্য তিন মাসেরও কম সময়ের জন্য পদে থাকবেন। চলতি বছরের ৮ নভেম্বর তার অবসর নেওয়ার কথা।

প্রসঙ্গত, প্রধান বিচারপতি হিসেবে ললিতই হবেন দ্বিতীয় ব্যক্তি, যিনি সুপ্রিম কোর্টের আইনজীবী থেকে সরাসরি শীর্ষ আদালতের বিচারপতি এবং পরে প্রধান বিচারপতি হিসেবে নিযুক্ত হলেন। এর আগে ১৯৬৪ সালে বিচারপতি এসএম সিকরি শীর্ষ আদালতের আইনজীবী থেকে সরাসরি সুপ্রিম কোর্টের বিচারপতি এবং পরে প্রধান বিচারপতি হন।

প্রথা অনুযায়ী দেশের প্রধান বিচারপতি অবসরগ্রহণের আগে পরবর্তী প্রধান বিচারপতির নাম ঘোষণা করে যান। তা মেনেই আইন মন্ত্রণালয় পরবর্তী প্রধান বিচারপতির নাম জানতে চেয়ে প্রধান বিচারপতি রমণাকে চিঠি পাঠিয়েছিল। সে অনুযায়ী, অবসরগ্রহণের এক মাস আগে আইন মন্ত্রণালয়কে এক চিঠিতে নিজের উত্তরসূরির নাম জানান তিনি।

রাম জন্মভূমি-বাবরি মসজিদ মামলায় সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চেও ছিলেন বিচারপতি ললিত। এই বেঞ্চের নেতৃত্বে ছিলেন সুপ্রিম কোর্টের তৎকালীন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। তবে ২০১৯ সালের ১০ জানুয়ারি ওই মামলার চূড়ান্ত শুনানি হওয়ার আগে নিজেকে রাম জন্মভূমি-বাবরি মসজিদ মামলা থেকে সরিয়ে নিয়েছিলেন ললিত।

সূত্র: জাগোনিউজ
আইএ/ ২৭ আগস্ট ২০২২

Back to top button