ইউরোপ

ব্রিটেনে গ্যাস-বিদ্যুতের দাম ফের ৮০ শতাংশ বাড়ছে, দিশেহারা নাগরিকরা

লন্ডন, ২৬ আগস্ট – গ্যাস ও বিদ্যুতের মূল্য ৮০ শতাংশ বাড়ানোর ঘোষণা দিয়েছে যুক্তরাজ্য। দেশটিতে জীবনযাত্রার ব্যয় বেড়ে যখন অসহনীয় পর্যায়ে পৌঁছেছে তখনই এমন ঘোষণা এল। তাছাড়া নতুন প্রধানমন্ত্রী পাওয়ারও অপেক্ষায় রয়েছে যুক্তরাজ্যবাসী। শুক্রবার (২৬ আগস্ট) বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

দেশটির নিয়ন্ত্রক সংস্থা অফজেম জানিয়েছে, চলতি বছরের অক্টোবর থেকে জ্বালানির মূল্য বর্তমান দুই হাজার ৩৩১ ডলার থেকে বাড়িয়ে বছরে গড়ে চার হাজার ১৯৮ ডলার করা হবে।

ধারণা করা হচ্ছে, আগামী জানুয়ারিতে সংস্থাটি মূল্য ফের আপডেট করতে পারে। তখন গড় জ্বালানি মূল্য পাঁচ হাজার ৯১৪ ডলার ছাড়িয়ে যেতে পারে। তখন পরিস্থিতি আরও খারাপ হওয়ার আশঙ্কা রয়েছে।

নিয়ন্ত্রক সংস্থাটি আরও জানিয়েছে, করোনা মহামারির পর রাশিয়া ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে আন্তর্জাতিক বাজারে গ্যাসের পাইকারি দাম বেড়ে গেছে। যার প্রভাব যুক্তরাষ্ট্রে পড়েছে। কারণ এরই মধ্যে ইউরোপে গ্যাসের সরবরাহ উল্লেখযোগ্যহারে কমিয়েছে রাশিয়া।

এদিকে দেশটিতে মূল্যস্ফীতি দুই অঙ্ক ছাড়িয়েছে, যা ১৯৮২ সালের পর সর্বোচ্চ। আশঙ্কা করা হচ্ছে জ্বালানির মূল্য বৃদ্ধির ফলে আসন্ন মাসগুলোতে মূল্যস্ফীতি ১৩ শতাংশে পৌঁছাতে পারে।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/২৬ আগস্ট ২০২২

Back to top button