এশিয়া

একদিনে বেশি সংক্রমণ-মৃত্যু জাপানে

টোকিও, ২৬ আগস্ট – বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় বিশ্বে মৃত্যু ও শনাক্ত দুটোই কমেছে। এসময়ে ১ হাজার ৭৯১ জনের মৃত্যু এবং ৭ লাখ ৬ হাজার ৪৯৮ জন সংক্রমিত হয়েছেন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত মোট মৃত্যু ৬৪ লাখ ৮২ হাজার ৫২৩ জন এবং শনাক্ত বেড়ে দাঁড়িয়েছে ৬০ কোটি ৩৯ লাখ ৯৭ হাজার ৫৫৩ জনে।

একদিনে করোনা থেকে সেরে উঠেছেন ৮ লাখ ৬১ হাজার ৯৯৬ জন। এ নিয়ে মোট সুস্থ হলেন ৫৭ কোটি ৮৮ লাখ ৩৭ হাজার ৩৩৮ জন।

শুক্রবার (২৬ আগস্ট) সকালে করোনাভাইরাসে শনাক্ত, মৃত্যু ও সুস্থতার নিয়মিত আপডেট দেওয়া আন্তর্জাতিক পরিসংখ্যানবিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য জানা গেছে।

করোনায় গত ২৪ ঘণ্টায় বিশ্বে সবচেয়ে বেশি প্রাণহানি ও সংক্রমণের ঘটনা ঘটেছে পূর্ব এশিয়ার দেশ জাপানে।

জাপানে একদিনে শনাক্ত হয়েছেন ২ লাখ ৩৭ হাজার ৪১০ জন এবং মারা গেছেন ২৯৩ জন। আগের দিনের চেয়ে মৃত্যু কমলেও সংক্রমণ অনেক বেড়েছে। এ নিয়ে দেশটিতে মোট শনাক্ত ১ কোটি ৭৭ লাখ ৫৬ হাজার ৬৫৮ জন এবং মারা গেছেন ৩৭ হাজার ৮৮৭ জন।

যুক্তরাষ্ট্রে একদিনে ২৪৫ জনের মৃত্যুর পাশাপাশি সংক্রমিত হয়েছেন ৫৯ হাজার ৭১৯ জন। করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশটিতে এ পর্যন্ত মোট মারা গেছেন ১০ লাখ ৬৮ হাজার ১১১ জন এবং শনাক্ত হয়েছেন ৯ কোটি ৫৮ লাখ ৪৪ হাজার ৬৭৭ জন।

দৈনিক সংক্রমণের দিক থেকে দ্বিতীয় অবস্থানে থাকা দক্ষিণ কোরিয়ায় গত ২৪ ঘণ্টায় ১ লাখ ১৩ হাজার ২৮১ জন সংক্রমিত এবং মারা গেছেন ১০৮ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ২ কোটি ২৭ লাখ ১ হাজার ৯২১ জন এবং মৃত্যু হয়েছে ২৬ হাজার ৩৩২ জনের।

সংক্রমণের দিক থেকে বৈশ্বিক তালিকায় তৃতীয় অবস্থানে থাকা ফ্রান্সে নতুন করে আরও ১৯ হাজার ৮৩৭ জন সংক্রমিত এবং মারা গেছেন ৪৪ জন। দেশটিতে এ পর্যন্ত মোট মৃত্যু ১ লাখ ৫৩ হাজার ৮০৬ জন এবং সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৪৪ লাখ ২৮ হাজার ৭৩৮ জন।

বৈশ্বিক সংক্রণের তালিকায় চতুর্থ অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে ২৪ ঘণ্টায় ১৯৭ জনের মৃত্যুর পাশাপাশি সংক্রমিত হয়েছেন ২১ হাজার ৩৯ জন। মহামারির পর থেকে এ পযন্ত দেশটিতে মোট মারা গেছেন ৬ লাখ ৮৩ হাজার ৩২৮ জন এবং সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৪৩ লাখ ৫০ হাজার ৬৩৯ জন।

রাশিয়ায় একদিনে ৭১ জনের মৃত্যু ও সংক্রমিত হয়েছেন ৪৩ হাজার ৯১৯ জন। দেশটিতে এ পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৩ লাখ ৮৩ হাজার ৮২৯ জনের এবং মোট শনাক্ত হয়েছেন ১ কোটি ৯২ লাখ ৬৫ হাজার ৫২১ জন।

জার্মানিতে একদিনে শনাক্ত ৩৭ হাজার ৩৪৩ জন এবং মারা গেছেন ৯০ জন। এসময়ে অস্ট্রেলিয়ায় ৮৩ জনের মৃত্যু ও শনাক্ত হয়েছেন ১৩ হাজার ৯৭৬ জন।

তাইওয়ানে ২৪ ঘণ্টায় মারা গেছেন ৩৭ জন এবং শনাক্ত হয়েছেন ২৭ হাজার ২৭৫ জন। এসময়ে ইরানে ৬২ জনের মৃত্যুর পাশাপাশি সংক্রমিত হয়েছেন ২ হাজার ৩৭৮ জন।

ইতালিতে একদিনে ৮৪ জনের মৃত্যু এবং শনাক্ত হয়েছেন ২৩ হাজার ৪৩৫ জন। এসময়ে মেক্সিকোতে ৫১ জনের মৃত্যু এবং সংক্রমিত হয়েছেন ৭ হাজার ৯৮১ জন।

এছাড়া বিশ্বের অন দেশগুলোর মধ্যে ২৪ ঘণ্টায় থাইল্যান্ডে ২৯ জনের মৃত্যু ও শনাক্ত হয়েছেন ২ হাজার ২ জন; চিলিতে ৬৭ মৃত্যু ও শনাক্ত ৯ হাজার ২৪৯ জন; ফিলিপাইনে ৪৩ মৃত্যু এবং শনাক্ত ৩ হাজার ১২৬ জন; নিউজিল্যান্ডে ২০ জনের মৃত্যু এবং শনাক্ত হয়েছেন ২ হাজার ৯০৮ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান প্রদেশের হুবেই শহরে প্রথম করোনার অস্তিত্ব শনাক্ত হয়। কয়েক মাসের মধ্যেই ভাইরাসটি বিশ্বের অধিকাংশ দেশে ছড়িয়ে পড়ে। পরে ২০২০ সালের ১১ মার্চ করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

সূত্র: জাগোনিউজ
আইএ/ ২৬ আগস্ট ২০২২

Back to top button