জাতীয়

নতুন ডেপুটি স্পিকারের শপথ রোববার

ঢাকা, ২৫ আগস্ট – নতুন ডেপুটি স্পিকারের নাম ঘোষণা করা করা না হলেও শপথের দিনক্ষণ নির্ধারণ করা হয়েছে। রোববার (২৮ আগস্ট) শপথ গ্রহণ করবেন নতুন ডেপুটি স্পিকার।

বৃহস্পতিবার (২৫ আগস্ট ) সংসদ সচিবালয় লেজিসলেটিভ সাপোর্ট উইং আইন সিনিয়র সহকারী সচিব শওকত আকবর স্বাক্ষরিত চিঠি থেকে এ তথ্য জানা গেছে।

চিঠিতে বলা হয়, ওইদিন (রোববার) সন্ধ্যা ৭ টায় জাতীয় সংসদ ভবনস্থ ৭ম লেভেলে রাষ্ট্রপতির চেম্বারে একাদশ জাতীয় সংসদের নবনির্বাচিত ডেপুটি স্পিকারের শপথগ্রহণ অনুষ্ঠিত হবে।

প্রবীণ রাজনীতিবিদ অ্যাডভোকেট ফজলে রাব্বি মিয়ার মৃত্যুতে ডেপুটি স্পিকারের পদ শূন্য হয়েছে। গাইবান্ধা-৫ আসন থেকে নির্বাচিত সাতবারের সংসদ-সদস্য ফজলে রাব্বির মৃতুতে আসনটিও শূন্য হয়েছে। এ দুই জায়গায় নতুন কারা আসছেন তা নিয়ে আলোচনা চলছে।

সূত্র জানায়, ডেপুটি স্পিকার পদের জন্য রাজনীতির অন্দরমহলে কয়েকজনের নাম আলোচিত হচ্ছে। তারা হলেন-স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি অ্যাডভোকেট শামসুল হক টুকু, অনুমিত হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি উপাধ্যক্ষ আব্দুস শহীদ, আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি অ্যাডভোকেট শহীদুজ্জামান সরকার, ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ক্যাপ্টেন (অব.) এবি তাজুল ইসলাম।

জানা গেছে, এ চারজনের মধ্যে ডেপুটি স্পিকার পদের জন্য আলোচনায় এগিয়ে আছেন সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শামসুল হক টুকু। পাবনা-১ আসনের সংসদ-সদস্য টুকুকে এরই মধ্যে এ বিষয়ে সবুজ সংকেতও দেওয়া হয়েছে বলে তার একাধিক ঘনিষ্ঠ সূত্র জানিয়েছে।

সূত্র: জাগোনিউজ
আইএ/ ২৫ আগস্ট ২০২২

Back to top button