জানা-অজানা

জন্মনিবন্ধন ইংরেজি করতে করণীয়

যে কোনো ব্যক্তির জন্মনিবন্ধন করা বাধ্যতামূলক। কারণ জন্মনিবন্ধন ছাড়া কোনো কাজই করা যায় না এখন। ব্যাংক অ্যাকাউন্ট খোলা থেকে শুরু করে বিয়ে, ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্ট সব কিছুতেই প্রয়োজন জন্মনিবন্ধনের সনদ।

বর্তমানে হাতে লেখা জন্মসনদ খুব একটা কাজে লাগে না। এ ছাড়াও বাংলা জন্মনিবন্ধনও খুব একটা দরকার হয় না। বিভিন্ন চাকরি কিংবা বিদেশে আবেদন করার জন্য প্রায়ই দেখা যায় আমাদের পুরোনো জন্মনিবন্ধন সনদ বাংলা থেকে ইংরেজিতে পরিবর্তন করতে হয়।

পুরোনো জন্মনিবন্ধন সনদ বাংলা থেকে ইংরেজিতে রূপান্তর করতে পারবেন খুব সহজেই। প্রথমেই আপনার জন্মনিবন্ধন নম্বর ১৭ সংখ্যার কি না তা পরীক্ষা করে দেখুন।

১৭ ডিজিটের জন্মনিবন্ধন নম্বর ও জন্মতারিখ দিয়ে আপনাকে জন্মনিবন্ধনের তথ্য সংশোধনের আবেদন করতে হবে। আবেদনে আপনার তথ্যসমূহ বাংলার পাশাপাশি ইংরেজিতে দেবেন এবং আবেদনটি সাবমিট করবেন।

jagonews24

আপনার জন্মনিবন্ধন যদি অনলাইন বা ডিজিটাল হয়ে থাকে। তাহলে বাংলার পাশাপাশি ইংরেজিতেও আপনার জন্মনিবন্ধনটি পেয়ে যাবেন। ইউনিয়ন পরিষদ বা পৌরসভায় গিয়ে পুরোনো জন্মনিবন্ধনের তথ্যসমূহ দিয়ে ইংরেজি কপিটি সংগ্রহ করা যাবে।

চলুন দেখে নেওয়া যাক জন্মনিবন্ধন বাংলা থেকে ইংরেজি করার নিয়ম-

>> প্রথমে বাংলাদেশ সরকারের জন্মনিবন্ধন ওয়েবসাইটে ভিজিট করুন।

>> এবার হোমের মধ্যেই জন্মনিবন্ধন তথ্য সংশোধন আবেদনের একটি মেন্যু পাবেন। সেটিতে ক্লিক করুন।

>> পুরোনো জন্মনিবন্ধন নম্বর ও জন্মতারিখ দিয়ে আপনার জন্মনিবন্ধন বের করুন।

jagonews24

>> তারপর অনুসন্ধান বাটনে ক্লিক করে আপনার নিবন্ধন তথ্য খুঁজে নিন। যদি আপনার নিবন্ধন নম্বরটি ১৭ ডিজিটের না হয়। আপনি যে ইউনিয়ন পরিষদ, পৌরসভা বা সিটি কর্পোরেশনে জন্মনিবন্ধন করেছেন, সেখানে যোগাযোগ করে সঠিক নম্বরটি জেনে নিন।

>> অনুসন্ধান বা সার্চ বাটনে ক্লিক করলে। একটি এন্ট্রি আসবে। সেটিতে নির্বাচন করতে বাটনে ক্লিক করুন এবং কনফার্ম করুন।

>> এবার নিবন্ধন কার্যালয়ের ঠিকানা বাছাই করুন। যে ইউনিয়ন, পৌরসভায় সিটি করপোরেশনে জন্মনিবন্ধন করেছিলেন।

>> আপনার দেশ, বিভাগ, জেলা, সিটি করপোরেশন বা উপজেলা সিলেক্ট করুন ইংরেজিতে।

>> এবার একটি ফরম আসবে। এখানে শুধু ইংরেজি তথ্যগুলো এক এক করে সিলেক্ট করে নতুনভাবে ইংরেজিতে লিখুন।

ইংরেজি তথ্যসমূহ যুক্ত করুন

jagonews24

>> সংশোধনের কারণ- ভুলভাবে লিপিবদ্ধ হয়েছে এটি সিলেক্ট করুন।

>> এরপর জন্মনিবন্ধনের ঠিকানাসমূহ, যেমন আপনার জন্মস্থানের ঠিকানা, বর্তমান ঠিকানা ও স্থায়ী ঠিকানা ইংরেজিতে দিতে হবে।

>> জন্মনিবন্ধন ইংরেজি করার আবেদন করুন।

>> সবশেষে উপরোক্ত ইংরেজি তথ্য যুক্ত করার জন্য যিনি আবেদন করছেন, তার বিস্তারিত তথ্য পূরণ করতে হবে।

jagonews24

>> সাধারণত, জন্মনিবন্ধনের এমন সংশোধনের আবেদন, নিজে অথবা পিতা-মাতা বা অভিভাবক করে থাকেন। এ ক্ষেত্রে আপনি নিজে আবেদন করলে নিজ অপশনটি সিলেক্ট করুন। তাই আবেদনকারীর নাম, ঠিকানা ও ফোন নম্বর দিন।

>> আবেদনকারী যদি, পিতা-মাতা ছাড়া অন্য কেউ হয়, যেমন পিতামহ, পিতামহী, মাতামহ, মাতামহী, অভিভাবক বা অন্যান্য থাকলে তাহলে তার জন্মনিবন্ধন নম্বর বা জাতীয় পরিচয়পত্র নম্বর দিতে হবে।

jagonews24

>> এরপর আপনি কোনো প্রমাণপত্র বা ডকুমেন্ট আপলোড করলে করতে পারেন। সবশেষে, ফি আদায় অপশনটি যেভাবে আছে সেভাবে রেখে, সাবমিট বাটনে ক্লিক করে আবেদনটি পরিপূর্ণ ভাবে সম্পন্ন করুন।

>> আবেদনটির একটি প্রিন্ট কপি নিন এবং প্রিন্ট কপিটি নিয়ে নির্ধারিত তারিখের আগেই আপনার বাছাই করা নিবন্ধন কার্যালয়, সিটি করপোরেশন, ইউনিয়ন পরিষদ বা পৌরসভা অফিসে যোগাযোগ করুন।

jagonews24

এম ইউ

Back to top button