জাতীয়

পরীক্ষার জন্য আনা হয়েছে রাশিয়ার তেল

চট্টগ্রাম, ২৫ আগস্ট – পরীক্ষা-নীরিক্ষার জন্য রাশিয়ার ৫০ লিটার অপরিশোধিত জ্বালানি তেল বাংলাদেশে এসেছে।

বিষয়টি নিশ্চিত করে চট্টগ্রাম বন্দরের এক কর্মকর্তা জানিয়েছেন, এ তেল বন্দরে খালাসের অপেক্ষায় রয়েছে।

এদিকে ডলার সাশ্রয়ে শিপিং কপোরেশনের তিনটি অয়েল ট্যাংকারের মাধ্যমেও তেল আনার চেষ্টা চলছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।

বৃহস্পতিবার (২৫ আগস্ট) সচিবালয়ে এক মতবিনিময় সভায় তিনি জানান, বিশ্বের যে দেশে তেলের দাম কম পাওয়া যাবে সেখান থেকেই আমদানি করা হবে।

রিাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর বিশ্ববাজারে অপরিশোধিত জ্বালানি তেলের দাম ব্যারেলে ১৩০ ডলার ছাড়িয়ে গেলেও এখন তা কিছুটা কমে এসেছে। কিন্তু তেল আমদানির খরচ বেড়ে যাওয়ায় ভর্তুকি কমাতে আর ডলার বাঁচাতে সরকার আগস্টের শুরুতে জ্বালানি তেলের দাম ৫০ শতাংশ পর্যন্ত বাড়িয়েছে, যার প্রভাবে জীবনযাত্রার ব্যয় বেড়ে গেছে অনেকটা।

তেল বাঁচাতে সরকার বিদ্যুৎ উৎপাদনও কমিয়ে দিয়েছে, পরিস্থিতি সামাল দিতে রুটিন করে সব এলাকায় লোড শেডিংও করতে হচ্ছে।

পরিস্থিতি সামাল দিতে রাশিয়া থেকে জ্বালানি তেল কীভাবে আমদানি করা যায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘তার উপায় খুঁজে বের করার নির্দেশ দিয়েছেন’ কিছুদিন আগে।

গত ১৬ আগস্ট জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রধানমন্ত্রী এই নির্দেশনা আসে। এরপরই রাশিয়া থেকে তেল আমদানির তোরজোড় শুরু হয়।

তবে পুরো বিষয়টিই এখনও প্রাথমিক পর্যায়ে। আর দেশটি থেকে জ্বালানি তেল আমদানি নিয়ে মূল্য পরিশোধসহ নানা বিষয়ে রয়েছে বিভিন্ন জটিলতা। আর এসব নিয়ে শিগগিরই রাশিয়ার সঙ্গে বৈঠক হবে বলে জানিয়েছে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন-বিপিসি।

সূত্র: একুশে টিভি
এম ইউ/২৫ আগস্ট ২০২২

Back to top button