ইউরোপ

বোমার ভয়ে ৯০ মিনিটের ফুটবল ম্যাচ গড়াল সাড়ে ৪ ঘণ্টায়!

কিয়েভ, ২৫ আগস্ট – যুদ্ধ এখনও থামেনি। মাঝেমধ্যেই আকাশে ঘুরছে রাশিয়ার যুদ্ধবিমান। সেখান থেকে ছোড়া বোমা গুঁড়িয়ে দিচ্ছে বাড়ি-ঘর। এখনও মাঝেমধ্যে ধেয়ে আসছে মিসাইল।

কিন্তু তার মধ্যেই মঙ্গলবার থেকে ঘরোয়া ফুটবল শুরু হয়েছে ইউক্রেনে। কিন্তু আতঙ্ক কি আর এত সহজে কাটে? প্রথম দিন কোনো সমস্যা না হলেও গতকাল বুধবার বিমান হামলার ভয়ে তিন বার বন্ধ করতে হয়েছে খেলা!
বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, লিভিভের ইউক্রেনা স্টেডিয়ামে রুখ লিভিভ ও মেটালিস্ট খারকিভের মধ্যে ম্যাচ চলাকালীন তিন বার সাইরেন বাজে। স্থানীয় সময় দুপুর ৩টায় খেলা শুরু হলেও তা শেষ হয় সন্ধ্যা ৭টা ২৭ মিনিটে। সাইরেন বাজার সঙ্গে সঙ্গে ফুটবলার ও সাপোর্ট স্টাফরা নিরাপদ স্থানে গিয়ে আশ্রয় নেন। সব মিলিয়ে প্রায় আড়াই ঘণ্টা তারা লুকিয়েই ছিলেন। শেষ পর্যন্ত খারকিভ ২-১ গোলে ম্যাচ জিতে নেয়।

বোমা, মিসাইলের আতঙ্ক থাকায় ইউক্রেনে দর্শকশূন্য স্টেডিয়ামে খেলা হচ্ছে। শুধু তাই নয়, প্রতিটি ম্যাচ চলাকালীন স্টেডিয়ামের ভেতর তৈরি রাখা হচ্ছে সেনাবাহিনীকে। যদি কখনও এক ঘণ্টার বেশি সময় ধরে সাইরেন বাজে তাহলে সেনাবাহিনী ঘিরে ফেলছে স্টেডিয়াম। পুরো পরিস্থিতি খতিয়ে দেখার পরে তারা খেলা শুরু কিংবা বন্ধের নির্দেশনা দিচ্ছে।

ইউক্রেন ফুটবল সংস্থার প্রধান অ্যান্ড্রি পাভেলকো বলেছেন, ‘সম্পূর্ণ ভিন্নরকম পরিস্থিতিতে লিগ শুরু করছি। যুদ্ধের মধ্যেই খেলা হচ্ছে। বোমা, মিসাইলের আতঙ্ক নিয়েই খেলা হচ্ছে। অনেক ক্লাবের স্টেডিয়াম ভেঙে পড়েছে। তাদের সাহায্য করতে অন্য ক্লাব এগিয়ে এসেছে। ফুটবল আমাদের কাছে আবেগ, লড়াই। কোনো যুদ্ধ ফুটবলকে আটকে রাখতে পারবে না। ‘

সূত্র: কালের কণ্ঠ
এম ইউ/২৫ আগস্ট ২০২২

Back to top button