জাতীয়

গ্রামীণ টেলিকমের বিষয়ে দুদকের অনুসন্ধান উদ্দেশ্যপ্রণোদিত নয়

ঢাকা, ২৫ আগস্ট – গ্রামীণ টেলিকমের বিষয়ে দুর্নীতি দমন কমিশনের (দুদক) অনুসন্ধান উদ্দেশ্যপ্রণোদিত নয় বলে জানিয়েছেন সংস্থাটির সচিব মো. মাহবুব হোসেন।

তিনি বলেন, দুদকের কাছে কলকারখানা অধিদপ্তর যে অভিযোগ দিয়েছে তার ভিত্তিতেই আমাদের অনুসন্ধান কার্যক্রম চলছে।

বৃহস্পতিবার (২৫ আগস্ট) গ্রামীণ টেলিকমের এমডিসহ চারজনকে জিজ্ঞাসাবাদ করে দুদক। জিজ্ঞাসাবাদ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন দুদক সচিব।

তিনি বলেন, অনুসন্ধানকারী কর্মকর্তা অনুসন্ধান কাজে যতদূর আগাবেন তখন বোঝা যাবে এর সঙ্গে আসলে কে কে জড়িত। অথবা অনুসন্ধানের স্বার্থে কাকে ডাকা প্রয়োজন।

এর আগে শ্রমিক-কর্মচারীদের কল্যাণ তহবিলের অর্থ আত্মসাৎ এবং তিন হাজার কোটি টাকার মানি লন্ডারিং সংক্রান্ত অভিযোগের বিষয়ে বক্তব্য দিতে দুদকে আসেন গ্রামীণ টেলিকমের ব্যবস্থাপনা পরিচালকস (এমডি) নাজমুল ইসলাম। সোমবার দুপুর সোয়া ১টায় দুদকের প্রধান কার্যালয়ে হাজির হন তিনি। এর পরপরই অনুসন্ধান টিমের প্রধান ও উপ-পরিচালক গুলশান আনোয়ার জিজ্ঞাসাবাদ শুরু করেন। প্রায় এক ঘণ্টা তাকে জিজ্ঞাসাবাদ করেন দুদক কর্মকর্তারা।

এদিন বেলা সাড়ে ১১টা থেকে গ্রামীণ টেলিকমের আইনজীবী মো. ইউসুফ আলী ও আইনজীবী জাফরুল হাসান শরীফকে জিজ্ঞাসাবাদ করেন দুদক কর্মকর্তারা।

একই অভিযোগে গ্রামীণ টেলিকম শ্রমিক-কর্মচারী ইউনিয়নের প্রতিনিধি মাইনুল ইসলামকে জিজ্ঞাসাবাদ করার কথা ছিল। কিন্তু সকালে মাইনুল ইসলামকে সেগুনবাগিচা থেকে গ্রেফতার করে গোয়েন্দা পুলিশ।

গত ২২ আগস্ট গ্রামীণ টেলিকমের চার কর্মকর্তাকে তলব করে চিঠি দেয় দুদক। তার আগে ১৬ আগস্ট অভিযোগ সংক্রান্ত ১১ ধরনের নথিপত্র দুদকে আসে। নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসসহ পরিচালনা পর্ষদের বিরুদ্ধে বিভিন্ন দুর্নীতি অনুসন্ধানে নথিপত্র চাওয়া হয় গত ১ আগস্ট।

এর আগে অভিযোগ অনুসন্ধানে তিন সদস্যের টিম গঠন করে দুদক। টিমে দুদক পরিচালক সৈয়দ ইকবাল হোসেনকে তদারককারী কর্মকর্তা হিসেবে নিয়োগ দেওয়া হয়। টিমের অপর সদস্যরা হলেন- সহকারী পরিচালক জেসমিন আক্তার ও নূরে আলম সিদ্দিকী।

গত ২৮ জুলাই গ্রামীণ টেলিকম পরিচালনা পর্ষদের বিরুদ্ধে অনুসন্ধান শুরু করার কথা জানান সংস্থাটির সচিব মো. মাহবুব হোসেন। সংবাদ সম্মেলনে দুদক সচিব বলেন, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের উপ-মহাপরিদর্শক গ্রামীণ টেলিকম কোম্পানির পরিচালনা পর্ষদের বিরুদ্ধে কিছু অভিযোগ সংবলিত একটি প্রতিবেদন দুদকে পাঠিয়েছেন। ওই প্রতিবেদন কমিশন পর্যালোচনা করে অনুসন্ধানের সিদ্ধান্ত নিয়েছে।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/২৫ আগস্ট ২০২২

Back to top button