পশ্চিমবঙ্গ

পুজো কমিটিকে ৬০ হাজার টাকা অনুদান, রাজ্যের সিদ্ধান্তের বিরোধিতায় হাই কোর্টে দায়ের মামলা

কলকাতা, ২৪ আগস্ট – ঋণের বোঝায় জর্জরিত রাজ্য সরকার। কেন্দ্রও বকেয়া মেটাচ্ছে না বলে বারবারই অভিযোগ তোলা হচ্ছে। তার উপর আদালতের নির্দেশ সত্ত্বেও সরকারি কর্মীদের প্রাপ্য ডিএ দিতে পারেনি সরকার। এমন পরিস্থিতিতে কেন পুজো কমিটিগুলিকে ৬০ হাজার টাকা করে দেওয়ার কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্য সরকারের এই সিদ্ধান্তের বিরুদ্ধেই এবার কলকাতা হাইকোর্টে দায়ের হল জনস্বার্থ মামলা।

বুধবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদ প্রতিদিন।

জানা গিয়েছে, মামলা করেছে আইনজীবীদের একটি সংগঠন। বুধবার এই মর্মে করা জনস্বার্থ মামলাটি দায়েরের অনুমতিও দিয়েছেন হাইকোর্টের প্রধান বিচারপতি। দ্রুত শুনানির আরজিও করা হয়েছে উচ্চ আদালতের কাছে। শুক্রবার মামলার পরবর্তী শুনানির সম্ভাবনা।

করোনা পরিস্থিতিতে গত বছর পুজায় ক্লাবগুলিকে ৫০ হাজার টাকা করে অনুদান দিয়েছিল রাজ্য। এবার তা বেড়ে করা হয়েছে ৬০ হাজার। সোমবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামের পুজার বৈঠক থেকে এই বড় ঘোষণাই করেছিলেন মুখ্যমন্ত্রী। প্রায় ৪৩ হাজার পুজা কমিটিকে ৬০ হাজার টাকা করে অনুদান দেওয়া হবে। অর্থাৎ হিসাব বলছে, এর জন্য রাজ্য সরকারের আনুমানিক খরচ ২৫৮ কোটি টাকা। আর্থিক অনুদানের পাশাপাশি একাধিক ক্ষেত্রে করছাড়ও দেয়ার কথাও জানান তিনি।

তার পর থেকেই বিরোধীদের তোপের মুখে পড়তে হচ্ছে রাজ্য সরকারকে। ‘খয়রাতি’ করতে অর্থের অভাব হয় না সরকারের। এভাবেই তীব্র আক্রমণ করা হয়। রাজ্যের সিদ্ধান্তকে ‘দিশাহীন’ বলে কটাক্ষ করেন বিজেপি মুখপাত্র শমীক ভট্টাচার্য। শুধু তাই নয়, এই অর্থ ক্লাবগুলিকে না দিলে রাজ্যে কী কী উন্নতি করা যেত, সেই হিসাবও তুলে ধরে বিজেপি।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ২৪ আগস্ট ২০২২

Back to top button