উত্তর আমেরিকা

যুক্তরাষ্ট্রে লাফিয়ে বাড়ছে বাসাভাড়া, অস্বস্তিতে ভাড়াটিয়ারা

ওয়াশিংটন, ২৪ আগস্ট – যুক্তরাষ্ট্রে সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে বাসাভাড়া। কোনোভাবেই নিয়ন্ত্রণ আসছে না এই খাতে। এতে মানুষের জীবনযাত্রার ব্যয় অস্বাভাবিকভাবে বেড়েছে। চলতি বছরের জুলাইতে বাসা ভাড়া বেড়ে রেকর্ড পর্যায় পৌঁছেছে। গত কয়েক মাস ধরেই দেশটিতে বাসাবাড়া ঊর্ধ্বমুখী। বুধবার (২৪ আগস্ট) সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

যুক্তরাষ্ট্রে মধ্যমানের বাসাবাড়া জুলাইতে বেড়ে নতুন রেকর্ড হয়েছে। এ সময় এ ধরনের একটি বাসার জন্য মাসে গুণতে হয়েছে এক হাজার ৮৭৯ ডলার, যা এক বছর আগের তুলনায় ১২ দশমিক ৩ শতাংশ বেশি।

এখনো দেশটিতে যেকোনো আকারের বাসাবাড়া এক বছর আগের তুলনায় ১০ শতাংশের বেশি রয়েছে। বর্তমানে একটি স্টুডিওর জন্য ভাড়া গুণতে হয় এক হাজার ৫৫৫ ডলার, যা ১৪ দশমিক ৩ শতাংশ বেশি, এক বেডরুমের জন্য পরিশোধ করতে হয় এক হাজার ৭৪৫ ডলার, যা ১২ দশমিক ২ শতাংশ বেশি ও দুই বেডরুমের বাড়া দুই হাজার ১০৩ ডলার, যা ১১ দশমিক ৭ শতাংশ বেশি।

যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও উত্তরাঞ্চলে বাসাভাড়া সবচেয়ে বেশি বেড়েছে। মিয়ামিতে বাসাভাড়া এক বছর আগের তুলনায় ২৬ দশমিক ২ শতাংশ বেড়েছে, যা ৫০ টি অঙ্গরাজ্যের মধ্যে সর্বোচ্চ। বৃদ্ধির দিক দিয়ে এরপরেই অবস্থান করছে নিউইয়র্ক, বোস্টন, শিকাগো ও ওরল্যান্ডো।

এমন পরিস্থিতিতে নিজেদের সামর্থ্যের মধ্যে বাসা পেতে বা মানিয়ে নিতে হিমশিম খাচ্ছে ভাড়াটিয়ারা। তাছাড়া বাস ছেড়ে নতুন জায়গায় যাওয়াটাও অনেক ব্যয়বহুল।

সূত্র: জাগোনিউজ
আইএ/ ২৪ আগস্ট ২০২২

Back to top button