জাতীয়

বিএনপি প্রতিদিন ঘুম থেকে উঠে চিন্তা করে দেশ শ্রীলঙ্কা হলো কী না?

ঢাকা, ২৪ আগস্ট – বর্তমান সরকারের বিরোধিতা করলে অসুবিধা নেই মন্তব্য করে নৌ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, ‘সরকারের গঠনমূলক বিরোধিতা করলে সাধুবাদ জানাব। কিন্তু দেশের বিরোধিতা করলে প্রতিহত করা হবে। যখন বলবেন, দেশকে শ্রীলঙ্কা বানাতে হবে, ব্যর্থ করতে হবে, ধ্বংস করতে হবে তখন এই অপরাধীদের প্রতিহত করা হবে।’

বুধবার (২৪ আগস্ট) রাজধানীর বাংলামটরস্থ বিআইডব্লিউটিসি কার্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদতবার্ষিকী উপলক্ষ্যে বিআইডব্লিউটিসি ওয়ার্কার্স ইউনিয়নের এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

নৌ প্রতিমন্ত্রী বলেন, বিএনপি প্রতিদিন ঘুম থেকে উঠে চিন্তা করে দেশ শ্রীলঙ্কা হলো কী না? বাংলাদেশ কখনো শ্রীলঙ্কা হবে না, খাদ্য সংকটে পড়বে না। কারণ, এটা আমাদের নয়, জনগণের কথা। তারা মনে করে যতদিন শেখ হাসিনার হাতে দেশ, পথ হারাবে না বাংলাদেশ। এটা জনগণের কথা ও বিশ্বাস।

যুক্তরাষ্ট্র সরকার বাংলাদেশের মেরিটাইম সেক্টরে বিনিয়োগ করতে আগ্রহ প্রকাশ করেছে উল্লেখ করে নৌ প্রতিমন্ত্রী বলেন, সেখানকার ব্যবসায়ীরা বাংলাদেশে আসতে চায়। তাদের এক্সিম ব্যাংক বাংলাদেশে বিলিয়ন ডলার বিনিয়োগ করতে চায়। বাংলাদেশ যদি দুর্বল হয়ে যায়, তাহলে আমেরিকার মতো ব্যবসায়ীরা কেন আসতে চাচ্ছে? তাদের সরকারের হয়তো রাজনৈতিক এজেন্ডা থাকতে পারে। কিন্তু যারা ব্যবসা করে, তাদেরতো কোনো এজেন্ডা নেই। তারা কেন বাংলাদেশে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে? কারণ দেশে বিনিয়োগের পরিবেশ রয়েছে। তাই বাংলাদেশের প্রতি সবাই আগ্রহী।

নৌ প্রতিমন্ত্রী বলেন, মানুষ মনে করে আইনের শাসন প্রতিষ্ঠা হয়েছে। আইনের শাসনের প্রথম অন্তরায় ছিল অপরাধীদের বিচার। আমরা সেটা করেছি। বাংলাদেশে সাংবিধানিক ধারাবাহিকতা ছিল না। আজকে সেটা প্রতিষ্ঠিত হয়েছে। শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে শিক্ষা ব্যবস্থা এগিয়ে যাওয়ার কারণে চা বাগানের শ্রমিকরা পর্যন্ত নিজেদের অধিকার আদায়ে গর্জে উঠেছে। তারা তাদের অধিকারের বিষয়ে সচেতন এখন। কারণ আগে তাদের মধ্যে আগে শিক্ষা ছিল না।

বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের বিশাল অংশীদার হিসাবে শ্রমিকরা ছিল উল্লেখ করে নৌ প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর ছয়দফার মূল সিপহসালার ছিল শ্রমিকরা। ছাত্র-জনতা, আদমজী ও তেজগাঁওয়ের শ্রমিকরা ছয়দফাকে এক দফায় পরিণত করেছিল। বিআইডব্লিউটিসি ওয়ার্কার্স ইউনিয়নের সভাপতি মহসিন ভূঁইয়ার সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন আওয়ামী লীগের শ্রম ও জনশক্তি সম্পাদক হাবিবুর রহমান সিরাজ, জাতীয় শ্রমিক লীগের ভারপ্রাপ্ত সভাপতি নুর কুতুব আল মান্নান, বিআইডব্লিউটিসির চেয়ারম্যাান আহমেদ শামীম আল রাজী, জাতীয় শ্রমিক লীগের সাধারণ সম্পাদক কে এম আযম খসরু প্রমুখ।

সূত্র: দেশ রূপান্তর
এম ইউ/২৪ আগস্ট ২০২২

Back to top button