ইউরোপ

‘ইচ্ছাকৃতভাবে’ অভিযানের গতি ধীর করা হয়েছে

মস্কো, ২৪ আগস্ট – ইউক্রেনে রাশিয়ার কথিত বিশেষ সামরিক অভিযানের গতি ইচ্ছাকৃতভাবে ধীর করা হয়েছে বলে দাবি করেছে মস্কো। রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু এমন দাবি করেছেন। তার দাবি, ইউক্রেনে বেসামরিক নাগরিকদের হতাহতের সংখ্যা কমাতেই এমন সিদ্ধান্ত নিয়েছে পুতিন প্রশাসন। উজবেকিস্তানে সাংহাই সহযোগিতা সংস্থার সদস্য দেশগুলোর প্রতিরক্ষামন্ত্রীদের বৈঠকে এমন মন্তব্য করেন তিনি। বুধবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

সের্গেই ল্যাভরভ বলেন, বেসামরিক মানুষের হতাহতের ঘটনা এড়াতে সবকিছু করা হচ্ছে। এতে করে হামলার গতি কমে যায়। তবে মস্কো ইচ্ছাকৃতভাবেই এই পথ বেছে নিয়েছে।

এদিকে ইউক্রেনীয় বেসামরিক স্থাপনায় যে কোনও সময় রাশিয়া বিমান হামলা চালাতে পারে বলে সতর্ক করেছে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার কিয়েভে নিযুক্ত মার্কিন দূতাবাসের এক বিবৃতিতে এই সতর্কতা জানানো হয়।

বিবৃতিতে মার্কিন দূতাবাস বলেছে, আসন্ন দিনগুলোতে ইউক্রেনের বেসামরিক অবকাঠামো ও সরকারি স্থাপনায় রাশিয়া হামলা চালানোর জন্য প্রস্তুতি জোরদার করছে বলে পররাষ্ট্র মন্ত্রণালয় জানতে পেরেছে। ইউক্রেনে রাশিয়ার হামলা বেসামরিক ও বেসামরিক স্থাপনার জন্য হুমকি জারি রেখেছে।

সূত্র: বাংলা ট্রিবিউন
এম ইউ/২৪ আগস্ট ২০২২

Back to top button