জাতীয়

বিদ্যুৎ সাশ্রয়ে যেসব কাজ করার আহ্বান প্রতিমন্ত্রীর

ঢাকা, ২৩ আগস্ট – বিদ্যুৎ সাশ্রয়ে সরকারি উদ্যোগের পাশাপাশি ব্যক্তিপর্যায়ে উদ্যোগ নেওয়ার আহ্বান জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।

প্রতিমন্ত্রী বলেন, ‘সবার সম্মিলিত প্রচেষ্টা অনেকখানি জ্বালানি ও বিদ্যুৎ সাশ্রয় করবে।’

মঙ্গলবার (২৩ আগস্ট) নিজের ভেরিফাইড ফেসবুক পেইজে দেওয়া এক পোস্টে তিনি এ আহ্বান জানান।

নসরুল হামিদ লেখেন, বিদ্যুৎ সাশ্রয়ে সরকার বিভিন্ন উদ্যোগ নিচ্ছে। পাশাপাশি ব্যক্তিপর্যায়েও আমরা যদি অভ্যাসে ছোটখাটো কিছু পরিবর্তন আনি, বিদ্যুৎ সাশ্রয়ী সরঞ্জাম ব্যবহার করি, খেয়াল করে লাইট-ফ্যানগুলো বন্ধ করি, ২৫ ডিগ্রি সেলসিয়াসের নিচে এসি না চালাই, দিনের আলো বেশি ব্যবহার করি, তাহলে সবার এ ছোট ছোট কন্ট্রিবিউশন মিলে দেশের অনেকখানি জ্বালানি সাশ্রয় করবে।

সরকার বিদ্যুৎ সাশ্রয়ে নানা উদ্যোগ নিচ্ছে। পাশাপাশি জনগণকেও সবসময় সচেতন হতে আহ্বান জানিয়ে আসছেন প্রতিমন্ত্রী। অফিস ও ব্যবসা প্রতিষ্ঠানে এবং বাসাবাড়িতে বিদ্যুৎ সাশ্রয়ের বিভিন্ন পদ্ধতি অবলম্বনের পরামর্শ দিয়ে প্রতিমন্ত্রী বলেন, এলইডি লাইটসহ বিদ্যুৎ সরঞ্জাম ব্যবহার করা উচিত। একান্ত প্রয়োজন ছাড়া এসি বন্ধ রাখা, তাপমাত্রা ২৫ ডিগ্রি সেলসিয়াস বা এর ওপরে রাখা। বিদ্যুৎ সাশ্রয়ী ইনভারটারযুক্ত এসি ও ফ্রিজ ব্যবহার করা।

তিনি বলেন, কাজ ছাড়া অফিসের কম্পিউটর ও ল্যাপটপ পাওয়ার সেভিং মুডে রাখা। রুম থেকে বের হওয়ার আগে ফ্যান, লাইট বন্ধ করা। আলোর উজ্বলতা বাড়াতে দেয়ালে উপযুক্ত রঙ ব্যবহার করা। দিনের আলোকে সর্বোচ্চ ব্যবহার করা। নেট মিটারিংয়ের মাধ্যমে বিদ্যুৎ উৎপাদন করে জাতীয় গ্রিডের ওপর চাপ কমানো। এসব অবলম্বন করলে বিদ্যুৎ সাশ্রয়ীয় হয় সহজে।

সূত্র: জাগোনিউজ
আইএ/ ২৩ আগস্ট ২০২২

Back to top button