উত্তর আমেরিকা

যুক্তরাষ্ট্রে তেলের মজুত কমে ৩৫ বছরে সর্বনিম্ন

ওয়াশিংটন, ২৩ আগস্ট – সবশেষ সপ্তাহে যুক্তরাষ্ট্রের কৌশলগত পেট্রোলিয়াম রিজার্ভ (এসপিআর) আরও ৮১ লাখ ব্যারেল কমেছে। এর ফলে দেশটির অপরিশোধিত তেলের কৌশলগত মজুত কমে দাঁড়িয়েছে বিগত ৩৫ বছরের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে। মার্কিন জ্বালানি বিভাগের তথ্যের ভিত্তিতে এ কথা জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

খবরে বলা হয়েছে, গত ১৯ আগস্ট শেষ হওয়া সপ্তাহে যুক্তরাষ্ট্রের এসপিআর কমে ৪৫ কোটি ৩১ লাখ ব্যারেলে দাঁড়িয়েছে, যা ১৯৮৫ সালের জানুয়ারির পর থেকে সর্বনিম্ন।

সবশেষ ৮১ লাখ ব্যারেল হচ্ছে গত এপ্রিলের শেষ থেকে দেশটির রিজার্ভ তেল সরানোর বৃহত্তম ঘটনা। এর আগে কয়েক সপ্তাহ ধরে তুলনামূলক অল্প পরিমাণে রিজার্ভের তেল বাজারে ছেড়েছিল যুক্তরাষ্ট্র।

মার্কিন জ্বালানি বিভাগের এক মুখপাত্র বলেছেন, পরিবহনের জন্য অপরিশোধিত তেল শীতল রাখতে একটি বাড়তি সংযোজনের কারণে সাম্প্রতিক সপ্তাহগুলোতে সরবরাহ কমে গেছে। তবে আগস্ট মাসে নির্ধারিত সূচি অনুযায়ী সরবরাহ করা হচ্ছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গত মার্চ মাসে জ্বালানির মূল্যবৃদ্ধি ঠেকাতে দেশটির এসপিআর থেকে ছয় মাসের জন্য প্রতিদিন ১০ লাখ ব্যারেল তেল ছাড়ার ঘোষণা দেন। তার সেই উদ্যোগ এবং কংগ্রেসের আদেশে বিক্রির কারণে যুক্তরাষ্ট্রের অপরিশোধিত তেলের মজুত কমে গেছে।

এসপিআরের তেল অনলাইনে নিলামের মাধ্যমে স্বীকৃত কোম্পানিগুলোর কাছে বিক্রি করা হয় এবং সরবরাহের তারিখ থেকে পাঁচ দিনের গড় বন্ধনী ব্যবহার করে এর দাম নির্ধারণ হয়।

আগামী বছরগুলোতে স্থির ও পূর্বনির্ধারিত মূল্যে তেল কেনার অনুমতি দিয়ে এসপিআর আবারও পূরণ করার প্রস্তাব দিয়েছে মার্কিন জ্বালানি বিভাগ। বাইডেন প্রশাসনের বিশ্বাস, এই পরিকল্পনা অভ্যন্তরীণ তেল উৎপাদন বাড়াতে সহায়তা করবে।

সূত্র: জাগোনিউজ
আইএ/ ২৩ আগস্ট ২০২২

Back to top button