পশ্চিমবঙ্গ

ধর্ম যার যার উৎসব সবার, বললেন মমতা

কলকাতা, ২২ আগস্ট – পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী বলেছেন, ধর্ম যার যার উৎসব সবার। অনেকে বলেন, কলকাতায় দুর্গাপূজা করতে দেয় না। অথচ কলকাতার মতো দুর্গাপূজা কোথাও হয় না। এক বছর আগে থেকে প্রস্তুতি শুরু হয়- কে ভলেন্টিয়ার হবে, কী থিম হবে। সোমবার (২২ আগস্ট) নেতাজি ইনডোর স্টেডিয়ামে রাজ্যের দূর্গাপূজা কমিটিগুলোর সঙ্গে প্রশাসনিক বৈঠকে এসব কথা বলেন মুখমন্ত্রী।

বৈঠকের শুরুতেই নাম উল্লেখ না করে বিজেপিকে কটাক্ষ করেন তৃণমূল সুপ্রিমো। তিনি বলেন, ‘অনেকে বড় বড় কথা বলেন। কলকাতায় দুর্গাপূজা হয় না। সরস্বতীপূজা হয় না। আমি বলছি, এমন পূজা কোথাও হয় না। এখানে এক বছর ধরে পরিকল্পনা হয়। কে স্বেচ্ছাসেবী হবেন, কে ফল কাটবেন, সব পরিকল্পনা করে রাখা হয়। এখন থিমের পূজা। কোন ক্লাব কাকে দিয়ে পূজা করাবে, সেসব নিয়েও এক বছর ধরে পরিকল্পনা চলে।

তিনি বলেন, রাজ্যে ৪৩ হাজার পূজা কমিটির নাম নিবন্ধিত রয়েছে। তাছাড়াও রয়েছে বাড়ির পূজা। পল্লির পূজা। আজকাল মেয়েদেরও ভালো পূজা হয়। রাজ্যে ২ হাজার ১৪১টি পূজা নারীদের। পুলিশ এবং বড় ক্লাবগুলোর কাছে আমি কৃতজ্ঞ। তারা নারী ও ছোট ক্লাবগুলোকে সাহায্য করে।

মমতা বলেন, এবারের পূজা দুর্দান্ত হবে, অন্যরকম হবে। এজন্য পরিকল্পনা করতে হবে।

এ বছরই পশ্চিমবঙ্গের দুর্গাপূজাকে আবহমান সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় স্থান দিয়েছে ইউনেস্কো। আগামী ১ সেপ্টেম্বর ইউনেস্কোকে ধন্যবাদ দিয়ে বিরাট মিছিলের আয়োজন করেছে রাজ্য সরকার।

মুখ্যমন্ত্রী বলেন, এবার পূজা শুরু হবে ১ সেপ্টেম্বর থেকে। পূজা দেখতে দেশ-বিদেশ থেকে মানুষ আসবেন। তাই ১ সেপ্টেম্বর আমরা মিছিল করব। এবারের মিছিল রাজনৈতিক নয়। কে কত সম্প্রদায়কে পাশে নিয়ে সুন্দর করে কাজ করতে পারে, সেটাই দেখা যাবে মিছিলে। সেখানে একা এলে হবে না। কার্নিভালে যেমন সবাই আসে, তেমন সবাইকে নিয়ে আসতে হবে। ইউনেস্কোকে ধন্যবাদ দেবো।

তিনি জানান, ১ সেপ্টেম্বর দুপুর ২টায় জোড়াসাঁকোয় শুরু হবে জমায়েত। একই সময়ে জেলায় জেলায় মিছিল হবে। ৫ থেকে ৮ অক্টোবর হবে প্রতিমা নিরঞ্জন। জেলাগুলোতে পূজা কার্নিভাল হবে ৭ অক্টোবর আর কলকাতায় ৮ অক্টোবর। ৯ অক্টোবর লক্ষ্মীপূজা। তাই ৮ অক্টোবরেই হবে বিসর্জনের কার্নিভাল।

আগের দু’বছর রাজ্যের পূজা কমিটিগুলোকে ৫০ হাজার রুপি করে অনুদান দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। এবার তার পরিমাণ ১০ হাজার বাড়িয়ে ৬০ হাজার রুপি করার ঘোষণা দিয়েছেন তিনি।

সূত্র: জাগোনিউজ
আইএ/ ২২ আগস্ট ২০২২

Back to top button